মুজারাবানির সঙ্গে তাসকিনেরও শাস্তি

মাঠে মেজাজ হারানোর খেসারত দিলেন ব্লেসিং মুজারাবানি ও তাসকিন আহমেদ। হারারে টেস্টের দ্বিতীয় দিনে গা ঘেষে মুখোমুখি হওয়া ও উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনায় সাজা দেওয়া হলো জিম্বাবুয়ে ও বাংলাদেশের দুই পেসারকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2021, 04:54 PM
Updated : 9 July 2021, 04:54 PM

ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে দুজনকেই। সঙ্গে তাদের নামে পাশে যোগ করা হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারের ঘটনা সেটি। মুজারাবানির বলে চোখধাঁধানো এক অফ ড্রাইভে চার মারেন তাসকিন। পরের বলটি জিম্বাবুয়ের পেসার করেন শর্ট অফ লেংথ। পিচ করে বেরিয়ে যাওয়া বল খেলতে গিয়েও ছেড়ে দেন তাসকিন। এরপর হাত আর শরীর বাঁকিয়ে খানিকটা ‘ডান্স মুভ’ দেখান তিনি।

মুজরাবানি তখন এগিয়ে গিয়ে কিছু একটা বলেন। জবাব দিতে একটুও সময় নেননি তাসকিন। এগিয়ে গিয়ে তিনি ছোঁড়েন কথার তীর। পরের মুহূর্তেই দুজন মুখোমুখি, এতটাই কাছাকাছি যে তাসকিনের হেলমেটের গ্রিলে মুখ ঠেসে দাঁড়ান মুজারাবানি। বাক্য বিনিময় চলে। এরপর ব্যাটিং ক্রিজে ফিরে যাওয়ার আগে তাসকিন এমন চোখে তাকান, যেন চোখ দিয়ে ঠিকরে বের হচ্ছে আগুন।

দিনের খেলা শেষে মাঠের দুই আম্পায়ার আইসিসি আচরণবিধির লেভেল ১ ভঙ্গের অভিযোগ আনেন দুজনের বিরুদ্ধে। দুজনই দায় স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

দুই বছর সময়ের মধ্যে দুজনেরই প্রথম ডিমেরিট পয়েন্ট এটি।

দ্বিতীয় দিনের খেলা শেষে বিসিবির ভিডিও বার্তায় ঘটনার কিছুটা শুনিয়েছিলেন তাসকিন।

“ওদের সব পেস বোলার এসে আমাকে আক্রমণ করছিল, বাউন্সার মারছিল। ভালো জায়গায় বল করছিল। আউট করার চেষ্টা করছিল। আমি আসলে ভালো সামলাচ্ছিলাম। বিরক্ত হয়ে বেশ কবার আমাকে ও (মুজারাবানি) গালিও দিয়েছে।”

“তবে তিন নম্বর বার যখন গালি দিয়েছে, তখন আমি তেড়ে গিয়েছি। বলেছি যে, ‘আমাকে কেন গালি দিচ্ছো? বোলিং দিয়ে পারলে কিছু করো!’ এটাই আসলে হয়েছে, তেমন কিছু না।”

ওই ইনিংসে তাসকিন দশে নেমে খেলেন ৭৫ রানের ইনিংস। মুজরাবানি নেন ৪ উইকেট।