ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে ওকস

শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে দারুণ পারফরম্যান্সের ছাপ পড়েছে ক্রিস ওকসের র‍্যাঙ্কিংয়ে। আইসিসির ওয়ানডে বোলারদের তালিকায় ক্যারিয়ার সেরা তিন নম্বরে উঠে এসেছেন ইংল্যান্ডের এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2021, 11:28 AM
Updated : 7 July 2021, 11:28 AM

ইংল্যান্ড-শ্রীলঙ্কার ওয়ানডে সিরিজ ও ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি সিরিজের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি।

লঙ্কানদের ২-০ তে হারানো সিরিজে ওকস নেন ৬ উইকেট। প্রথম ওয়ানডেতে ১৮ রানে তার শিকার চারটি। এই পারফরম্যান্সে তিনি এগিয়েছেন চার ধাপ। ছাড়িয়ে গেছেন নিজের আগের সেরা। গত বছরের সেপ্টেম্বরে চতুর্থ স্থানে উঠেছিলেন এই পেসার।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুই স্থানে আগের মতোই আছেন নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ।

ওকস উন্নতি করেছেন অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও। সতীর্থ বেন স্টোকসকে ছাড়িয়ে তিনি এখানেও উঠে এসেছেন তিনে। এই তালিকায় প্রথম দুই স্থানে বাংলাদেশের সাকিব আল হাসান ও আফগানিস্তানের মোহাম্মদ নবি।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে উপরে উঠেছেন ডেভিড উইলি ও টম কারান। ৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া উইলি এগিয়েছেন ১৩ ধাপ, আর কারান ২০ ধাপ।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জো রুটের। দুই ইনিংসে ১৪৭ রান করেছেন তিনি। ইংল্যান্ড টেস্ট অধিনায়ক দুই ধাপ এগিয়ে আছেন ১৩তম স্থানে। ২৬ থেকে ২৫ নম্বরে এসেছেন ওয়েন মর্গ্যান।

লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে কুসল পেরেরা, ধনাঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা ও ভানিন্দু হাসারাঙ্গা এগিয়েছেন র‍্যাঙ্কিংয়ে। এই তালিকায় শীর্ষ পাঁচ স্থানে যথারীতি আছেন বাবর আজম, বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেইলর ও অ্যারন ফিঞ্চ।

টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে নয় ধাপ এগিয়ে ১৩তম স্থানে আছেন কুইন্টন ডি কক। ক্যারিবিয়ানদের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টির সিরিজে ২৫৫ রান করেছেন দক্ষিণ আফ্রিকার এই কিপার-ব্যাটসম্যান। এগিয়েছেন এইডেন মারক্রাম ও জর্জ লিন্ডা।

সিরিজে ১৭৬ রান করা ওয়েস্ট ইন্ডিজের এভিন লুইস এক ধাপ এগিয়ে আছেন নয়ে। নিকোলাস পুরান ২০ ধাপ ও শিমরন হেটমায়ার উপরে উঠেছেন ১৫ ধাপ।

টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানগুলোয় আসেনি পরিবর্তন। ইংল্যান্ডের দাভিদ মালান আছেন সবার ওপরে।

বোলারদের তালিকায় বড় লাফ দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো ও ওবেড ম্যাককয়। সিরিজে ১০ উইকেট নিয়ে ব্রাভো ৫১ ধাপ ও নয় উইকেট নিয়ে ৬৫ ধাপ এগিয়েছেন ম্যাককয়। উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিডিরও।

এই সংস্করণের বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সেরা দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার তাবরাইজ শামসি। অলরাউন্ডারদের শীর্ষে যথারীতি আছেন নবি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক