পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের ‘দ্বিতীয়’ দলে ৬ নতুন মুখ

করোনাভাইরাসের থাবায় প্রথম ঘোষিত দল আইসোলেশনে থাকায় সম্পূর্ণ নতুন একটি দল গঠন করতে হয়েছে ইংল্যান্ডকে। সেই দলে নতুন মুখ ছয় জন। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে অনভিজ্ঞ এই দলকে নেতৃত্ব দেবেন অলরাউন্ডার বেন স্টোকস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 12:56 PM
Updated : 6 July 2021, 12:56 PM

মূল দলে ছিলেন না স্টোকস। কিন্তু সিরিজ শুরুর আগে করোনাভাইরাসের ধাক্কায় পুরো দলই পাল্টে ফেলতে বাধ্য হয়েছে ইংল্যান্ড। তাই ফিরেছেন আইপিএলে চোট পাওয়ার পর অনেক দিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা এই পেস বোলিং অলরাউন্ডার। খেলেননি নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে সীমিত ওভারের সিরিজে।

কদিন আগে টি-টোয়েন্টি ব্লাস্ট দিয়ে ক্রিকেটে ফেরেন এই অলরাউন্ডার। এবার জাতীয় দলে ফিরলেন অধিনায়ক হয়ে। টেস্টে একবার দেশকে নেতৃত্ব দেওয়া এই ক্রিকেটার প্রথমবারের মতো অধিনায়কত্ব করবেন ইংল্যান্ডের সীমিত ওভারের কোনো সংস্করণে। বিশ্রামে থাকা ক্রিস সিলভারউডও ফিরেছেন প্রধান কোচের দায়িত্বে।

সোমবার করানো পিসিআর টেস্টে প্রথম ঘোষিত দলের তিন জনের শরীরে ধরা পড়ে করোনাভাইরাস। আক্রান্ত হন ম্যানেজমেন্টের আরও চারজন। দলের সবাই একে অপরের সংস্পর্শে আসায় যুক্তরাজ্য সরকারের কোয়ারেন্টিন প্রোটোকল অনুযায়ী পুরো দলকেই তাই রাখা হয়েছে আইসোলেশনে।

সূচিতে পরিবর্তন আনতে নারাজ ইসিবি মঙ্গলবার ঘোষণা করে ১৮ সদস্যের পরিবর্তিত দল।

জ্যাক ক্রলি, ড্যান লরেন্স ও ক্রেইগ ওভারটনসহ এই দলের কয়েকজন সম্প্রতি টেস্ট দলের সদস্য ছিলেন। পাকিস্তান সিরিজের নতুন দলে থাকা বেশিরভাগই গত বছর ধরে ইংল্যান্ডের নানা সফরের দলে বা রিজার্ভ দলে থাকা ক্রিকেটার। তাদের ৯ জন দেশের হয়ে খেলেননি কোনো ওয়ানডে।

২০১২ সালে একমাত্র ওয়ানডে খেলা ড্যানি ব্রিগসকে দলে ফিরিয়েছে ইংল্যান্ড। পারিবারিক কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে না খেলা দাভিদ মালান এবার ফিরেছেন দলে। চোটের শঙ্কা থাকা সত্ত্বেও দলে রাখা হয়েছে লুইস গ্রেগরি ও ফিল সল্টকে।

নতুন করে সাজানো দলেও জায়গা হয়নি অ্যালেক্স হেলসের। ২০১৯ বিশ্বকাপের আগ মুহূর্তে ডোপ টেস্টে ধরা পড়ার পর দল থেকে বাদ পড়া টপ অর্ডার এই ব্যাটসম্যান এখনও বিশ্বাস অর্জন করতে পারেননি দলের। 

আগামী বৃহস্পতিবার শুরু হবে পাকিস্তান-ইংল্যান্ডের ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ শনি ও মঙ্গলবার।

ইংল্যান্ড ওয়ানডে দল: বেন স্টোকস (অধিনায়ক), জেইক বল, ড্যানি ব্রিগস, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, বেন ডাকেট, লুইস গ্রেগরি, টম হেলম, উইল জ্যাকস, ড্যান লরেন্স, সাকিব মাহমুদ, দাভিদ মালান, ক্রেইগ ওভারটন, ম্যাট পারকিনসন, ডেভিড পেইন, ফিল সল্ট, জন সিম্পসন, জেমস ভিন্স।