তামিমের জন্য অপেক্ষা ‘ম্যাচের আগ পর্যন্ত’

হারারে টেস্টে তামিম ইকবালের খেলা নিয়ে সংশয় কাটেনি ম্যাচ শুরুর আগের দিনও। অধিনায়ক মুমিনুল হক জানালেন, অভিজ্ঞ এই ওপেনারকে একাদশে পেতে দল অপেক্ষা করবে ম্যাচের দিন সকাল পর্যন্ত।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 12:28 PM
Updated : 6 July 2021, 02:41 PM

হাঁটুর এই চোটের কারণে গত মাসে ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির সুপার লিগে খেলেননি তামিম। জিম্বাবুয়ে সফরেও যান ব্যথা নিয়েই। টেস্টের আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে ব্যাটিং করেননি তিনি। দ্বিতীয় দিনে শেষ বিকেলে আধ ঘণ্টার মতো সময় কাটান উইকেটে। তবে ওই ইনিংসের পথে একটি রান নেওয়ার চেষ্টায় আবার বেড়ে যায় তার ব্যথা।

তাকে নিয়ে মূল দুর্ভাবনার জায়গা এখানেই। টেস্ট খেলতে গিয়ে চোট আরও গুরুতর হলে ওয়ানডে সিরিজও বড় ঝুঁকিতে পড়ে যাবে।

শেষ পর্যন্ত তামিম খেললেও ঝুঁকি নিয়েই খেলতে হবে। প্রতিপক্ষ যখন জিম্বাবুয়ে, ম্যাচটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশও নয়, তখন তাকে নিয়ে কেন টানাটানি, এই প্রসঙ্গ উঠল মঙ্গলবার মুমিনুলের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে। বাংলাদেশ অধিনায়ক বললেন তামিমের ওপর তার নির্ভরতার কথা।

“তামিম ভাই আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ক্রিকেটার। আমরা তাই কালকে পর্যন্ত দেখব। আজকে অনুশীলন আছে। কালকে পর্যন্ত দেখে এরপর তার ব্যাপারে সিদ্ধান্ত নেব।”

“শুধু ইনজুরির কারণে অপেক্ষাটা। অন্য কিছু না। তামিম ভাই খুবই গুরুত্বপূর্ণ ক্রিকেটার, বিশেষ করে আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ, এ কারণে তার ইনজুরিটার ব্যাপারে আমরা সময় নিয়ে দেখছি। এ কারণেই অপেক্ষা করছি।”

টেস্ট খেলা অনিশ্চিত জেনেই অবশ্য জিম্বাবুয়ে সফরে গেছেন তামিম। ঢাকা লিগ চলার সময়ই তার হাঁটুর স্ক্যান রিপোর্ট পাঠানো হয়েছিল অস্ট্রেলিয়ায় শল্যবিদ ডেভিড ইয়াংয়ের কাছে। সেই রিপোর্ট দেখে ইয়াংয়ের পরামর্শ ছিল, তামিমকে ৮ থেকে ১০ সপ্তাহ বিশ্রামে রাখার। পর্যাপ্ত বিশ্রামেই এটি সেরে উঠবে, অস্ত্রোপচারের প্রয়োজন নেই।

তামিমকে তবু জিম্বাবুয়েতে নিয়ে যাওয়া হয়েছে মূলত ওয়ানডে সিরিজকে ভাবনায় রেখে। পায়ে টেপ পেঁচিয়ে ও সতর্কতার সঙ্গে হলেও ওয়ানডে সিরিজে অধিনায়ককে চায় দল, যেহেতু সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

ওয়ানডে সিরিজ শেষে তামিমের দেশে ফেরা নিশ্চিত। জিম্বাবুয়েতে টি-টোয়েন্টি সিরিজ তো বটেই, আগামী মাসে অস্ট্রেলিয়া, পরে নিউ জিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও তামিম নিশ্চিতভাবেই খেলতে পারবেন না। সব ঠিকঠাক থাকলে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে আবার তাকে পাওয়া যেতে পারে। এখন টেস্ট খেলতে গিয়ে ওয়ানডে সিরিজ নিয়ে কতটা শঙ্কা থাকবে, সেটি বিবেচনা করেই তাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ঢাকা লিগের ম্যাচেই আঙুলে চোট পাওয়া মুশফিকুর রহিম এখন ফিট বলেই জানালেন মুমিনুল। হারারে টেস্টে তাই তিনি খেলছেন নিশ্চিতভাবেই। তবে অধিনায়ক বললেন, এই সিরিজ দিয়ে দলে ফেরা আরেক অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহকে একাদশে রাখা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

“এখনও উইকেট দেখতে পারিনি, দেখার পর তার ব্যাপারে সিদ্ধান্ত নেব। তবে আমরা আশাবাদী আছি তার ব্যাপারে।”