ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর বাংলাদেশ কোচের

লাল বলের ক্রিকেটে সময় ভালো কাটছে না বাংলাদেশের। গত টেস্টে তাদের গুঁড়িয়ে দিয়েছিল লঙ্কানদের আনকোরা এক স্পিনার। অবশ্য শেষ ১১ টেস্টের নয়টিতেই হারা কোনো দলের ইতিবাচক কিছু খুঁজে পাওয়া একটু কঠিনই। তবে হতাশাময় এই পথচলায়ও ভালো কিছু ব্যাপার চোখে পড়েছে বাংলাদেশের কোচ রাসেল ডমিঙ্গোর। দলকে সাফল্যের পথে ফেরাতে ফলের পাশাপাশি প্রক্রিয়ায় জোর দিচ্ছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2021, 03:29 PM
Updated : 5 July 2021, 05:17 PM

সবশেষ ১১ টেস্টে বাংলাদেশের একমাত্র জয় জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে। ২০১৩ সালের জিম্বাবুয়ে সফরের পর গত আট বছরে বাংলাদেশ দেশের বাইরে জিতেছে কেবল একটি টেস্ট, ২০১৭ সালে শ্রীলঙ্কায়।

দেশের মাটিতে সাফল্যের একটা পথ অবশ্য খুঁজে পেয়েছিল বাংলাদেশ। সেটাও যেন হারিয়ে যেতে বসেছে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল তারা, চলতি বছর হয়েছে উল্টো অভিজ্ঞতা। নিদারুণ ব্যর্থতায় ক্যারিবিয়ানদের বিপক্ষে হোয়াইটওয়াশড হয় মুমিনুল হকের দল। পরে শ্রীলঙ্কায় রান উৎসবের প্রথম টেস্ট ড্র করে বাংলাদেশ। হারে পরের ম্যাচে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে বাংলাদেশই একমাত্র দল, যারা জেতেনি কোনো ম্যাচ। এই ব্যর্থতার চক্র কেটে বের হতে প্রক্রিয়ায় জোর দিচ্ছেন ডমিঙ্গো। 

“ফল অবশ্যই সবসময় খুব গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারলেও আমরা ভালো কিছু ক্রিকেট খেলেছি। শ্রীলঙ্কার কাছে সিরিজ হারলেও ইতিবাচক বেশ কিছু দিক ছিল। আমরা দল হিসেবে মনোযোগ দিতে চাই প্রক্রিয়ায়। আমরা যদি পারফরম্যান্সে মনোযোগ দিতে পারি, যে ব্র্যান্ডের ক্রিকেট খেলব সেটায় মনোযোগ দিতে পারি, মৌলিক দিকগুলো ভালোভাবে করতে পারি, তাহলে আশা করি ফলও আমাদের পক্ষে থাকবে।”

“আমরা জানি, ফলাফল গুরুত্বপূর্ণ। টেস্ট ম্যাচ জিততে শুরু করা প্রয়োজন আমাদের। পাশাপাশি এটাও আমাদের নিশ্চিত করতে হবে যেন টেস্টের আগে প্রস্তুতি, প্রক্রিয়া, মানসিকতা ও স্কিলে আমরা জোর দিতে পারি।”

আগামী বুধবার হারারেতে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপে নেই জিম্বাবুয়ে।