হেরাথের শেখানো কৌশল রপ্ত করার আশায় মিরাজ

দুই দিন অনুশীলন আর দুই দিনের প্রস্তুতি ম্যাচ। জিম্বাবুয়েতে রঙ্গনা হেরাথের পরামর্শ এতটুকুই পেয়েছেন বাংলাদেশের স্পিনাররা। তাতেই অনেক আশার ছবি দেখতে পাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। বাংলাদেশের এই অফ স্পিনিং অলরাউন্ডারের ধারণা, নতুন স্পিন পরামর্শকের কাছ থেকে পাওয়া পরামর্শ রপ্ত করতে ও কাজে লাগাতে পারলে দারুণ উপকৃত হবেন স্পিনাররা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 05:29 PM
Updated : 4 July 2021, 05:47 PM

এই জিম্বাবুয়ে সফর দিয়েই বাংলাদেশের স্পিন পরামর্শক হিসেবে দায়িত্ব শুরু হয়েছে হেরাথের। টেস্ট ইতিহাসের সফলতম বাঁহাতি স্পিনারের সঙ্গে বিসিবির চুক্তি আগামী অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত।

সময় তাই খুব বেশি নেই। তার কাছ থেকে যা নেওয়ার, দ্রুতই নিতে হবে বাংলাদেশের স্পিনারদের। তবে মাত্র দুই দিনের অনুশীলনে প্রভাব রাখতে শুরুটাও বিস্ময়কর। মিরাজের যদিও দাবি, স্পিনে হেরাথের বিশদ জ্ঞান ভাণ্ডার নমুনা তারা পেতে শুরু করেছেন।

হারারেতে দুই দিনের প্রস্তুতি ম্যাচ শেষে বিসিবির ভিডিও বার্তায় মিরাজ শোনালেন লঙ্কান স্পিন গ্রেটের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা।

“আমাদের নতুন যে স্পিন কোচ আছেন, তিনি আমাদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগি করে নিচ্ছেন। অনেক সফল বোলার তিনি। আমাদের সঙ্গে তিন-চার দিন কাজ করেছেন, বোলারদের সঙ্গে আলাদা করে কথা বলেছেন। আমাদের টেকনিক্যাল ও ট্যাকটিকাল যেসব দিক নিয়ে তিনি কাজ করছেন, এসব যদি আমরা রপ্ত করতে পারি, তাহলে আমাদের জন্য ভালো হবে।”

বাংলাদেশের অনুশীলনে স্পিনারতের সঙ্গে রঙ্গনা হেরাথ।

শুধু স্কিল বা বোলিংয়ের কৌশলগত দিক থেকেই নয়, মিরাজ মুগ্ধ ৯৩ টেস্ট খেলা হেরাথের কোচিংয়ের আরেকটি দিক দেখেও।

“আরেকটা জিনিস, তিনি মানসিকভাবে অনেক শক্তিশালী। মানসিকভাবে অনেক সমর্থন দিচ্ছে। এই জিনিসটা আমার কাছে খুব ভালো লেগেছে। আমি মনে করি, তিনি যেসব পরামর্শ আমাদের দিচ্ছেন, এসব যদি আমরা কাজে লাগাতে পারি ও আরও কাজ করতে পারি এসব নিয়ে, তাহলে খুব উপকার হবে।”

জিম্বাবুয়ের উইকেট এমনিতে স্পিনারদের জন্য খুব সহায়ক না হলেও তাকাশিঙ্গা স্পোর্টস ক্লাব মাঠের এই প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে তিনটি করে উইকেট নেন মিরাজ ও সাকিব আল হাসান। টেস্ট ম্যাচের ভেন্যু হারারে স্পোর্টস ক্লাব মাঠে অবশ্য স্পিনারদের সহায়তা থাকার সম্ভাবনা কমই।

আগামী বুধবার শুরু জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের একমাত্র টেস্ট।