কারানের ছোবলের পর বৃষ্টির হানা

আগের ম্যাচে ৫ উইকেট শিকারি স্যাম কারান এবার উইকেটশূন্য। লঙ্কান ব্যাটসম্যানদের তবু নিস্তার নেই। আরেক কারান আছেন না! এবার জ্বলে উঠলেন বড় ভাই, টম কারান। তার বাউন্স ও সিম মুভমেন্ট ভোগাল শ্রীলঙ্কাকে। আরেকটি ব্যাটিং ব্যর্থতায় লঙ্কানরা গুটিয়ে গেল অল্প রানেই। তবে, আগের ম্যাচগুলির মতো হারের স্বাদ পেতে হলো না তাদের। বৃষ্টি ভাসিয়ে নিল ম্যাচের দ্বিতীয় ভাগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 04:52 PM
Updated : 4 July 2021, 04:53 PM

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রোববার ব্রিস্টলে শ্রীলঙ্কা অলআউট ১৬৬ রানেই। এই পুঁজিতে লড়াই তারা কতটা করতে পারত, তা জানতে দিল না বৃষ্টি। খেলা শুরু হতেই পারল না দ্বিতীয় ইনিংসে।

টি-টোয়েন্টি সিরিজে ৩-০তে জয়ের পর ওয়ানডে সিরিজ ইংল্যান্ড জিতে নিল ২-০তে। হতাশার সফরে শ্রীলঙ্কার প্রাপ্তি এই ম্যাচ থেকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের ৫টি পয়েন্ট।

বৃষ্টির আগে ম্যাচের নায়ক ছিলেন কারান। আগের ১১ ওয়ানডে মিলিয়ে এই পেসারের উইকেট ছিল মোটে তিনটি। ব্যর্থতার অধ্যায় পেরিয়ে এই ম্যাচে তার শিকার ৩৫ রানে চার উইকেট।

দুর্দান্ত ফর্মে থাকা ক্রিস ওকস এই ম্যাচেও ধরে রাখেন ধারা। ১০ ওভারে তিন মেডেনসহ তার উইকেট দুটি।

ব্রিস্টলের কাউন্টি গ্রাউন্ডে টস জিতে বোলিংয়ে নামে ইংল্যান্ড। উইকেট খুব পেস সহায়ক ছিল না। তবে ইংলিশ পেসাররা বাউন্স আর সিভ মুভমেন্ট আদায় করে নেন ঠিকই। কারান ভাইরা আক্রমণে আসার আগে নতুন বলে ক্রিস ওকস ও ডেভিড উইলি এলোমেলো করে দেন লঙ্কান টপ অর্ডার।

লঙ্কানদের ব্যর্থতার মিছিল শুরু হয় অধিনায়ক কুসল পেরেরাকে দিয়ে। বাজে ফুটওয়ার্কে ওকসকে স্ল্যাশ করতে গিয়ে তিনি বল টেনে আনেন স্টাম্পে। বাঁহাতি পেসার ডেভিড উইলি নিজের টানা দুই ওভারে ফেরান আভিশকা ফার্নান্দো ও পাথুম নিশানকাকে। ধনাঞ্জয়া ডি সিলভা ৪ রানেই বিদায় নেন ওকসের শর্ট বলে।

নবম ওভারে শ্রীলঙ্কার রান তখন ৪ উইকেটে ৪২।

এরপর কাজে নেমে পড়েন টম কারান। লঙ্কান মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডারদের ভোগাতে থাকেন তিনি শর্ট বল, স্লোয়ার আর সিম মুভমেন্টের মিশ্রণে।

দর্শকদের হতাশ করে ম্যাচ পরিত্যক্ত হয় বৃষ্টিতে।

লঙ্কানদের কোনো জুটি ছুঁতে পারেনি ৩০ রানও। সাতে নামা দাসুন শানাকার সৌজন্যে তারা পার হতে পারে দেড়শ। তাকেও থমকে যেতে হয় সঙ্গীর অভাবে। দুটি করে চার ও ছক্কায় ৪৮ রানে অপরাজিত থাকেন তিনি।

ইংলিশ ব্যাটিং লাইন আপের সামনে এই রান বড় চ্যালেঞ্জ হওয়ার কথা ছিল না। ক্রিকেটীয় অনিশ্চয়তাই যা একটু ছিল দেখার ব্যাপার। কিন্তু প্রকৃতির বৈরিতায় হলো না কিছুই।

শ্রীলঙ্কা: ৪১.১ ওভারে ১৬৬ (আভিশকা ১৪, কুসল পেরেরা ৯, নিসানকা ৬, ধনাঞ্জয়া ৪, ওশাদা ১৮, হাসারাঙ্গা ২০, শানাকা ৪৮*, চামিকা ১১, বিনুরা ৭, চামিরা ১৬, আসিথা ০; ওকস ১০-৩-২৮-২, উইলি ৭-০-৩৬-২, স্যাম কারান ৬.১-১-৩০-০, টম কারান ১০-০-৩৫-৪, রশিদ ৮-০-৩৫-১)।

ফল: ম্যাচ পরিত্যক্ত।

সিরিজ: ৩ ম্যাচের সিরিজ ইংল্যান্ড ২-০তে জয়ী।