বাবরকে উন্নতির জায়গা দেখিয়ে দিলেন ওয়াসিম আকরাম

দারুণ ব্যাটিংয়ের জন্য প্রতিনিয়তই স্তুতির জোয়ারে ভাসেন বাবর আজম। তবে স্টাইলিশ এই ব্যাটসম্যানের একটি জায়গায় ঘাটতি চোখে পড়েছে ওয়াসিম আকরামের। পাকিস্তানের এই বোলিং গ্রেট বর্তমান অধিনায়ককে দেখিয়ে দিয়েছেন উন্নতির সেই পথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 04:19 PM
Updated : 4 July 2021, 04:19 PM

বাবরের সামর্থ্য নিয়ে সংশয় নেই ওয়াসিমের। তবে প্রথম ছয় ওভারে টপ অর্ডার এই ব্যাটসম্যান ডট বল একটু বেশি খেলেন বলে মনে করছেন তিনি। তাগিদ দিলেন এই সময়টায় বাবরের ডট বলের শতকরা হারে উন্নতির।

কাশ্মীর প্রিমিয়ার লিগের ( কেপিএল) ড্রাফট অনুষ্ঠানে ওয়াসিম বলেন, টি-টোয়েন্টির এই যুগে পাকিস্তানি ব্যাটসম্যানদের আরও উন্নতি প্রয়োজন।

“পাকিস্তানের ব্যাটসম্যানদের বিশ্বের শীর্ষ ব্যাটসম্যানদের দিকে তাকাতে হবে। তারা কীভাবে খেলে, সেখান থেকে শিখতে হবে। আমাদের বাবর আজম ও রিজওয়ান ভালো ফর্মে আছে। তবে আমার মনে হয়, প্রথম ছয় ওভারে বাবরের ডট বলের শতকরা হারের ক্ষেত্রে আরও উন্নতি প্রয়োজন। বিশেষ করে এখন খুব বেশি টি-টোয়েন্টি ক্রিকেট হয়, তাই খেলোয়াড়দের বিকশিত হতে হবে।”

পাকিস্তান ক্রিকেটের একটি জায়গা নিয়ে খেদ আছে ওয়াসিমের। এখন পর্যন্ত পাকিস্তান সুপার লিগের ৬ আসর পার হয়ে গেলেও উদীয়মান তেমন কোনো ব্যাটসম্যানই পায়নি দেশটি। আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট শিকারি হাফিজের মতো চল্লিশোর্ধ বয়সের ক্রিকেটারদের জায়গা নেওয়ার মতোও কাউকে দেখছেন না।

“পিএসএলের ছয়টি আসর আমরা খেলে ফেলছি, কিন্তু আমরা কি একজন ব্যাটসম্যানের নাম বলতে পারব যে আছে উদীয়মান ক্যাটাগরিতে। হায়দার আলির কথা বলা যায়, কিন্তু সে ধারাবাহিক নয়। হাফিজ ৪০ বছরের বেশি, সে শারীরিকভাবে বেশ ফিট এবং এখনও জাতীয় দলের একজন। আমি খুশি যে, সে ভালো খেলছে। যদিও এখন ফর্মে নেই। এখানে যদি অন্য কোনো ভালো ব্যাটসম্যান থাকত তাহলে তার জায়গা নিতে পারত, কিন্তু তেমন কেউই নেই।”

“ব্যাটিংয়ের মানে এই নয় যে, প্রতি বলেই ছক্কা মারতে হবে। ম্যাচ পরিস্থিতি নিয়ে সজাগ থাকার পাশাপাশি বোলার, শট খেলার জায়গা নির্বাচন করতে হবে। পরিস্থিতি সচেতনতা নিয়ে কোচ বলে দিতে পারে না, এটা খেলোয়াড়দের বুদ্ধিমত্তা থেকে আসে এবং তাদেরকে এটা শিখতে হয়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক