বোলিংয়ের প্রস্তুতিও ভালো হলো সাকিব ও বাংলাদেশের

অফ স্টাম্পের বাইরে পিচ করা বাঁহাতি অর্থোডক্স স্পিনারের বল। পিচ করে সোজা বাইরে যাওয়ার কথা। কিন্তু অ্যাঙ্গেলে বলটি ঢুকল ভেতরে। হতভম্ব ব্যাটসম্যান বোল্ড। আরেকটি ডেলিভারি পিচ করল মিডল স্টাম্পে। ব্যাটসম্যান বলের লাইনেই ব্যাট পেতে দিলেন। কিন্তু তীক্ষ্ণ টার্ন করে বেরিয়ে বল ছোবল দিল অফ স্টাম্পে। সাকিব আল হাসানের দারুণ দুটি ডেলিভারি, যেন তার সেরা সময়ের ঝলক! স্রেফ প্রস্তুতি ম্যাচ যদিও, তবু আত্মবিশ্বাস বেড়ে যাওয়ার কথা অনেক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 04:02 PM
Updated : 4 July 2021, 04:03 PM

আগের দিন ব্যাট হাতে ৭৪ রানের ঝড়ো ইনিংসের পর এবার বল হাতে সাকিবের শিকার তিন উইকেট। মেহেদী হাসান মিরাজও প্রস্তুতি সেরে নিলেন তিন উইকেট নিয়ে। ব্যাটে-বলে টেস্ট ম্যাচের জন্য প্রস্তুতি ভালো হলো বাংলাদেশের।

জিম্বাবুয়েতে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় দিনে বাংলাদেশ প্রথম ইনিংস ঘোষণা করে আগের দিনের ২ উইকেটে ৩১৩ রানে। জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ অলআউট ২০২ রানে।

বাংলাদেশ শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসে কিছুটা ব্যাটিংয়ের সুযোগ পায়। চোটের কারণে প্রথম ইনিংসে ব্যাটিং না করা তামিম ইকবাল এবার খানিকটা ব্যাটিং অনুশীলন সেরে নেন।

শুধু স্পিনারদেরই নয়, প্রস্তুতি খারাপ হয়নি বাংলাদেশের পেসারদেরও। শরিফুল ইসলাম নেন দুই উইকেট, একটি করে তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন চৌধুরি। আবু জায়েদ চৌধুরি ৭ ওভারে উইকেট না পেলেও ছিলেন নিয়ন্ত্রিত।

নতুন বলে প্রথম ব্রেক থ্রু এনে দেন শরিফুল। লফটেড ড্রাইভে কাভারে তাসকিনের হাতে ধরা পড়েন মিল্টন শুম্বা।

ঘণ্টখানেক উইকেটে কাটান টেস্ট দলে ডাক পাওয়া টাকুদজওয়ানাশে কাইটানো ও ব্রায়ান মুডজিঙ্গানিয়ামা। সাকিব আক্রমণে এসে প্রথম বলেই ভাঙেন ৪০ রানের জুটি। ৫ চার ও ১ ছক্কায় ৩২ রান করে কাইটানো অবাক হয়ে দেখেন, বাইরে পিচ করা বল খানিকটা ভেতরে ঢুকে আঘাত করে স্টাম্পে।

পরের ওভারেই মুডজিঙ্গানিয়ামাকে এলবিডব্লিউ করেন ইবাদত। বলটি যদিও লেগ স্টাম্পের বাইরে পিচ করেছিল বলেই মনে হয়েছে লাইভ স্ট্রিমিং দেখে।

মিরাজ প্রথম উইকেট পান রয় কাইয়াকে ফিরিয়ে। উড়িয়ে মেরে লং অনে ধরা পড়েন টেস্ট দলে ডাক পাওয়া এই ব্যাটসম্যান।

জিম্বাবুয়ের হয়ে ব্যাটিং অনুশীলন যা একটু করতে পারেন কেবল টিমাইসেন মারুমা। ১৩২ বলে ৫৮ রানের ইনিংস খেলে বাংলাদেশের বিপক্ষে টেস্ট একাদশে থাকার দাবি জানিয়ে রাখলেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান। তাসকিনের অফ স্টাম্পের বাইরের বল খোঁচা দিয়ে স্লিপে সাকিবের হাতে ধরা পড়ে শেষ হয় তার ইনিংস।

মারুমার সঙ্গে ৫৮ রানের জুটি গড়া ওয়েসলি মাধেবেরে (২৮) আউট হন চা বিরতির পর প্রথম ওভারেই। মিরাজের বলে স্লিপে দ্বিতীয় বারের চেষ্টায় ক্যাচ নেন সাকিব। মিরাজ পরের ওভারে ফেরান জয়লর্ড গাম্বিকে। ফ্লাইটেড বলে অদ্ভুতুড়ে শটে এলবিডব্লিউ হন এই কিপার-ব্যাটসম্যান।

সাকিবের শেষ উইকেটও ছিল বোল্ড, স্লগ করতে গিয়ে আউট হন তানাকা চিভাঙ্গা।

শেষ বেলায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। চারটি চারে তামিম করেন ১৮। চোটের কারণে প্রথম ইনিংসে ব্যাট না করা মুশফিকুর রহিমকে দেখা যায়নি।

প্রস্তুতি শেষে এবার মূল লড়াইয়ের পালা। হারারে স্পোর্টস ক্লাবে একমাত্র টেস্ট শুরু আগামী বুধবার।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ৩১৩/২ (ডি.)

জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ: ৭৪.৫ ওভারে ২০২ (কাইটানো ৩২, শুম্বা ২, মুডজিঙ্গানিয়ামা ১৬, মায়ার্স ১৬, মারুমা ৫৮, কাইয়া ৭, মাধেবেরে ২৮, গাম্বি ৬, জঙ্গুয়ে ১০, মুফুডজা ১৫*, চিভাঙ্গা ৯; তাসকিন ১০-৪-২০-১, শরিফুল ১১-৪-৩৩-২, আজু জায়েদ ৭-৩-১৪-০, ইবাদত ১০-১-২৫-১, সাকিব ১২.৫-২-৩৪-৩, মিরাজ ১৬-২-৬৪-৩, নাঈম ৮-৩-১০-০)।

বাংলাদেশ ২য় ইনিংস: ৭.১ ওভারে ২২/০ (তামিম ১৮*, সাদমান ৪*; শুমা ৪-১-১৭-০, চিভাঙ্গা ৩-১-৫-০, জঙ্গুয়ে ০.১-০-০-০)।