মিতালির রেকর্ড-রাজ

টানা তৃতীয় ফিফটি, ম্যাচ জেতানো ব্যাটিংয়ে দলের হোয়াইটওয়াশ এড়ানো ইনিংস-মিতালি রাজের ইনিংসটি এমনিতেই মহামূল্য। তবে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ভারতীয় অধিনায়কের অপরাজিত ৭৫ রানের ইনিংসটি আরও স্মরণীয় হয়ে রইল দারুণ অর্জনে। এই ইনিংসের পথেই যে তিনি পা রাখলেন চূড়ায়!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2021, 06:20 AM
Updated : 4 July 2021, 06:20 AM

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান এখন মিতালির। উস্টারে শনিবার ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ৪ উইকেটে জয়ের পথে তিনি ছাড়িয়ে যান ইংল্যান্ডেরই শার্লট এডওয়ার্ডসকে।

তিন সংস্করণ মিলিয়ে মিতালির রান এখন ১০ হাজার ৩৩৭। ২০১৬ সালে অবসরে যাওয়া এডওয়ার্ডসের রান ১০ হাজার ২৭৩।

মেয়েদের ক্রিকেটে তিন সংস্করণ মিলিয়ে ৮ হাজার রানও নেই আর কারও।

পরিসংখ্যানে মিতালি রাজের রাজত্ব তাতে বিস্তৃত হলো আরও। শুধু এই অর্জনেই নয়, খেলোয়াড়ী জীবনেই কিংবদন্তি হয়ে ওঠা মিতালির সঙ্গে রেকর্ড বইয়ের মিতালি আরও অনেক জায়গায়।

চূড়া ১

তিন সংস্করণ মিলিয়ে সবচেয়ে বেশি রান মিতালির, ১০ হাজার ৩৩৭। শীর্ষ থেকে দুইয়ে নেমে গেলেনে ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডস, ১০ হাজার ২৭৩।

তিনে থাকা সুটি বেটস অনেক পেছনে। নিউ জিল্যান্ডের এই ব্যাটারের রান ৭ হাজার ৮৪৯।

চূড়া ২

মেয়েদের ওয়ানডেতে সবচেয়ে বেশি রান মিতালির, ৭ হাজার ৩০৪। ৬ হাজার রানও নেই আর কারও। এখানেও দুইয়ে এডওয়ার্ডস, ৫ হাজার ৯৯২।

চূড়া ৩

মেয়েদের ওয়ানডেতে কমপক্ষে ৪ হাজার রান করেছেন, এমন ব্যাটারদের মধ্যে পঞ্চাশ ছোঁয়া ব্যাটিং গড় কেবল মিতালিরই, ৫১.৮০।

চূড়া ৪

শনিবার ইংল্যান্ডের বিপক্ষে জয়ে মেয়েদের ওয়ানডের সফলতম অধিনায়কও এখন মিতালি রাজ। বেলিন্ডা ক্লার্ককে পেরিয়ে অধিনায়ক মিতালির জয় এখন ৮৪টি।

ক্লার্কের ৮৩ জয় এসেছিল অবশ্য ১০১ ম্যাচে। মিতালির ৮৪ জয় ১৪০ ম্যাচে। এডওয়ার্ডসের নেতৃত্বে ইংল্যান্ডের জয় ছিল ১১৭ ম্যাচে ৭৩টি।

চূড়া ৫

মেয়েদের ওয়ানডেতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান মিতালিরই, ৪ হাজার ৮১৮। ওয়ানডে ক্যারিয়ার গড় তার ৫১.৮০ হলেও নেতৃত্বে তার ব্যাটিং গড় ৫৬.০২!

চূড়া ৬

৮ সেঞ্চুরিসহ আন্তর্জাতিক ক্রিকেটে মোট ৮৭ বার পঞ্চাশ ছুঁয়েছেন মিতালি, অনায়াসেই যা সর্বোচ্চ।

চূড়া ৭

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ৫৪টি ফিফটি ছোঁয়া ইনিংস মিতালির।

চূড়া ৮

ইংল্যান্ডের বিপক্ষে মিতালির রান ২ হাজার ৯২৪। মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এক প্রতিপক্ষের সঙ্গে সবচেয়ে বেশি রানের রেকর্ড এটিই।

যেখানে দ্বিতীয়

শনিবার ইংল্যান্ডের বিপক্ষে ৭৫ রানের ইনিংসটির পথে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান পূর্ণ হলো মিতালির (৬ হাজার ১৫)। এই অর্জন আগে আছে কেবল এডওয়ার্ডসের (৬ হাজার ৭২৮)।

স্মৃতির ভেলায়

সেই ১৯৯৯ সালের জুনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মিতালির, মাত্র ১৬ বছর ২০৫ দিন বয়সে। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচটি রাঙিয়েছিলেন তিনি ১১৪ রানের অপরাজিত ইনিংসে। এখনও পর্যন্ত ছেলে-মেয়ে মিলিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান তিনিই!

মিতালির পরে এই তালিকায় আছেন শহিদ আফ্রিদি। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৭ বলের সেঞ্চুরিতে সেই সময়ের দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডের দিনে পাকিস্তানি অলরাউন্ডারের বয়স ছিল ১৬ বছর ২১৭ দিন।