সাকিবের ঝড়ো ব্যাটিং, সাইফ-শান্তর ফিফটি

মহামারীকালের সফরে সত্যিকারের প্রস্তুতি ম্যাচ পাওয়া আকাশে চাঁদ হাতে পাওয়ার মতোই। ভারতের মতো প্রভাবশালী দেশও যেমন ইংল্যান্ডে অনেক চেষ্টা করেও পায়নি। এই সময়ে পাচ্ছে না আসলে কোনো দলই। বাংলাদেশের সেখানে বড় সৌভাগ্য, জিম্বাবুয়েতে প্রস্তুতি ম্যাচ তো পাওয়া গেলই, প্রতিপক্ষও খারাপ নয়। আন্তর্জাতিক ক্রিকেট খেলা ও বাংলাদেশের বিপক্ষে টেস্ট স্কোয়াডে থাকা বেশ কজনকে নিয়ে গড়া জিম্বাবুয়ে নির্বাচিত একাদশ। সুযোগটা দারুণ ব্যাটিংয়ে কাজেও লাগাল বাংলাদেশ। প্রস্তুতি সবচেয়ে ভালো হলো সাকিব আল হাসানের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2021, 04:50 PM
Updated : 3 July 2021, 04:58 PM

আন্তর্জাতিক ক্রিকেট বা ঘরোয়া, গত কিছুদিনে কোথাও রান পাচ্ছেন না সাকিব। এই প্রস্তুতি ম্যাচে ইঙ্গিত মিলল সেই খরা কাটানোর। ১৪ চার ও ১ ছক্কায় ৫৬ বলে খেললেন তিনি ৭৪ রানের ইনিংস।

হারারেতে শনিবার দুই দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে বাংলাদেশের রান ২ উইকেটে ৩১৩।

ফিফটি এসেছে ওপেনার সাইফ হাসান, তিনে নামা নাজমুল হোসেন শান্তর ব্যাট থেকেও। রান পেয়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ।

মাত্র দুজন ব্যাটসম্যান আউট হলেও এত ব্যাটসম্যান ব্যাটিং করেছেন সাকিব, সাইফ, শান্তরা স্বেচ্ছায় ব্যাটিং ছেড়ে অন্যদের সুযোগ দেওয়ায়।

আউট হওয়া দুই ব্যাটসম্যানের মধ্যে বড় হতাশার নাম সাদমান ইসলাম। ৩০ বল খেলেও কোনো রান না করতে পেরে আউট হন বাঁহাতি ওপেনার।

টস জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের হয়ে শুরুটা সতর্ক ব্যাটিংয়ে করেন সাইফ ও সাদমান। প্রথম ১০ ওভারে রান আসে ২৬। এরপর লুক জঙ্গুয়ের বলে বিদায় নেন সাদমান।

সাইফ ততক্ষণে থিতু হয়ে যান। সাদমানের বিদায়ের পরের ওভারেই তিন বাউন্ডারি মারেন জিম্বাবুয়ে টেস্ট দলে ডাক পাওয়া ডিওন মায়ার্সের বলে। শুরু থেকে সাবলীল ব্যাটিং করেন শান্তও। সারাদিনে আর তেমন ভোগান্তিতে পড়তে হয়নি বাংলাদেশের ব্যাটসম্যানদের।

১০৮ বলে ৬৫ রান করে ব্যাটিং ছাড়েন সাইফ। এর মধ্যে ৫৮ রানই আসে বাউন্ডারিতে, ১৩ চার ও ১ ছক্কা। শান্ত উইকেট ছাড়েন ১০৭ বলে ৫২ রান করে। তার ইনিংসে ৭ চারের সঙ্গে ছক্কা ২টি।

সাকিব শুরুটা একটু ধীরস্থির করেন। উইকেটে জমে যাওয়ার পর দেখা যায় তার আগ্রাসী রূপ। অফ স্পিনার টাপিওয়া মুফুডজা, লেগ স্পিনার ব্রাইটন চিপুঙ্গুর ওভারে মারেন তিনটি করে বাউন্ডারি, ওয়েসলি মাধেভেরের এক ওভারে দুই চার, এক ছক্কা।

সাকিবের ফিফটির আগেই অবশ্য মুমিনুল বিদায় নেন একটি করে চার-ছক্কায় ২৯ রান করে। চিপুঙ্গুর নিরীহ এক ফ্লাইটেড ডেলিভারিতে ফিরতি ক্যাচ দেন বাংলাদেশ অধিনায়ক।

এরপর ব্যাটিং অনুশীলনের সুযোগ কাজে লাগান লিটন দাস ও মাহমুদউল্লাহও। লিটন ৮২ বলে ৩৭ করে ছেড়ে যান উইকেট। নাটকীয়ভাবে টেস্ট দলে ফেরা মাহমুদউল্লাহ অপরাজিত থেকে যান ৮ চারে ৭১ বলে ৪০ রান করে।

দিনের খেলা শেষে বিসিবির ভিডিও বার্তায় ওপেনার সাইফ বললেন, প্রথম দিনের প্রস্তুতিতে তারা সন্তুষ্ট।

“গা গরমের ম্যাচ সবসময় খেলি আত্মবিশ্বাস বাড়ানোর জন্য। উইকেট আজকে প্রথম ৮-১০ ওভারে পেস সহায়ক ছিল। এরপর মোটামুটি নিস্প্রাণ হয়ে গিয়েছিল। সব মিলিয়ে খুব ভালো প্রস্তুতি হলো আমাদের। আশা করি, মূল ম্যাচে কাজে আসবে আমাদের।”

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ৩১৩/২ (সাদমান ০, সাইফ ৬৫ (স্বেচ্ছাবসর), শান্ত ৫২ (স্বেচ্ছাবসর), মুমিনুল ২৯, সাকিব ৭৪ (স্বেচ্ছাবসর), লিটন ৩৭ (স্বেচ্ছাবসর), মাহমুদউল্লাহ ৪০*, মিরাজ ৫*; শুমা ১৪-৮-১৩-০, চিভাঙ্গা ১৪-৬-২৯-০, জঙ্গুয়ে ১১-৫-২৩-১, মায়ার্স ৭-০-৩৮-০, মুফুডজা ১৮-৩-৭৭-০, কাইয়া ৬-০-৩২-০, চিপুঙ্গু ৮-১-৩৪-১, মাধেভেরে ৫-০-৩৭-০, শুম্বা ৭-১-২২-০)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক