অ্যাশেজের জন্য বিশ্বকাপ ছাড়তে প্রস্তুত স্মিথ

দেশের হয়ে বিশ্বকাপে খেলা যেকোনো ক্রিকেটারের জন্যই অনেক বড় চাওয়া। তবে স্টিভেন স্মিথের কাছে এর চেয়েও ওপরে অবস্থান অ্যাশেজের। টেস্ট ক্রিকেটের সবচেয়ে পুরনো দ্বৈরথের জন্য পুরোপুরি ফিট থাকতে প্রয়োজনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়াতে প্রস্তুত অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2021, 01:32 PM
Updated : 3 July 2021, 01:32 PM

বাম কনুইয়ের চোট তাকে দাঁড় করিয়েছে কঠিন পরিস্থিতিতে। সেরে ওঠার প্রক্রিয়ায় থাকা ডানহাতি এই ব্যাটসম্যান নেই বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ সফরের অস্ট্রেলিয়া দলে। আগামী ১৭ অক্টোবর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর বছরের শেষ দিকে মাঠে গড়াবে অ্যাশেজ।

লাল বলের এই ঐতিহ্যবাহী সিরিজের জন্য চোট কাটিয়ে পুরোপুরি ফিট হয়ে উঠতে ২০ ওভারের বিশ্বকাপ ছেড়ে দিতে আপত্তি নেই স্মিথের। ২০০২-০৩ মৌসুমের পর টানা তৃতীয়বারের মতো অ্যাশেজের শিরোপা ধরে রাখার অভিযানে নামবে অস্ট্রেলিয়া। ২০১৭-১৮ মৌসুমে ৪-০ এ জয়ের পর ২০১৯ সালে ২-২ এ ড্র করে শিরোপা ধরে রাখে তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) শুক্রবার স্মিথ জানান, টেস্টের মহাগুরুত্বপূর্ণ এই সিরিজের জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত রাখতে চাওয়ার কথা।

“টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এখনও কিছুটা সময় আছে। আমি এই মুহূর্তে সঠিক পথেই (সেরে ওঠার ক্ষেত্রে) আছি। সময় লাগছে, তবে আমি ঠিকভাবেই এগোচ্ছি। এটা নিশ্চিত যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে আমি খেলতে চাই। তবে আমার কাছে, টেস্ট ক্রিকেট মূল লক্ষ্য। অ্যাশেজের জন্য প্রস্তুত থেকে এবং গত কয়েকটি অ্যাশেজে যে পারফরম্যান্স করেছি সেটা ছাপিয়ে যাওয়ার চেষ্টা করব।”

গত কয়েকটি অ্যাশেজ সিরিজে দুর্দান্ত ফর্মে ছিলেন স্মিথ। সবশেষ তিন সিরিজে ১৪ ম্যাচ খেলে রান করেছেন ৯৩.৭৬ গড়ে ১ হাজার ৯৬৯। টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর ব্যাটসম্যান এই সময়ে সেঞ্চুরি হাঁকিয়েছেন ৮টি।

গত তিন অ্যাশেজ সিরিজে রানের দিকে থেকে স্মিথের ধারেকাছেও নেই কেউ। ইংল্যান্ড অধিনায়ক জো রুট ১৫ ম্যাচ খেলে রান করেছেন ১ হাজার ১৬৩।

এই সব সংখ্যাই ফুটিয়ে তোলে অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া দলে স্মিথের গুরুত্ব। স্মিথও চান একইভাবে সামনেও ভূমিকা রাখতে। সেরাটা দিতে নিজেকে রাখতে চান সম্পূর্ণ ফিট অবস্থায়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলার আশা ছাড়ছেন না ৩২ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান।

“আমি নিজেকে এমন একটি অবস্থানে রাখতে চাই, যেন আগের মতোই ভূমিকা রাখতে পারি। যদি সেজন্য বিশ্বকাপে অংশ না নিলে ভালো হয়, তাহলে আমরা তাই করব। তবে আশা করছি ওই পথে যেতে হবে না।”