দেশের মাঠে জিম্বাবুয়ে বাংলাদেশের জন্য ‘কঠিন’

তিন সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ। বাংলাদেশের জয় ২৮টিতে, জিম্বাবুয়ের ৪টি। ২০১৩ সালের পর এক তরফা এই ফলাফল থেকে ধারণা মেলে, দুই দলের লড়াইয়ে কে ফেবারিট। তবে একটা ফাঁক আছে। এই ৩২ ম্যাচের সবকটিই হয়েছে বাংলাদেশে। এবার বাংলাদেশের পরীক্ষা জিম্বাবুয়ে সফরে, বিরুদ্ধ কন্ডিশনে। এবার তাই কাজটি সহজ নয়, বলছেন সাবেক স্পিনার ও জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2021, 03:26 PM
Updated : 1 July 2021, 03:26 PM

খেলোয়াড়ী জীবনে বাংলাদেশ দলের হয়ে চারবার জিম্বাবুয়ে সফর করেছেন রাজ্জাক। সেখানকার চ্যালেঞ্জগুলি তার জানা আছে ভালোভাবেই। সাবেক বাঁহাতি স্পিনার এবার গেছেন নির্বাচক হিসেবে।

একসময় বাংলাদেশ প্রায় নিয়মিতই জিম্বাবুয়ে সফরে যেত। তবে এবার গেছে ৮ বছর পর। মাঝের সময়টায় দুই দলের সব লড়াই হয়েছে বাংলাদেশে এবং সেসবের ফল তো উল্লেখ করাই হলো শুরুতে। এবার বাংলাদেশকে নিজেদের আঙিনায় পেয়েছে জিম্বাবুয়ে।

হারারেতে বৃহস্পতিবার বাংলাদেশ দলের প্রথম দিনের অনুশীলনের ফাঁকে বিসিবির ভিডিও বার্তায় রাজ্জাক বললেন, নিজেদের কন্ডিশনে জিম্বাবুয়ে অন্য চোখে না দেখলে অপেক্ষা করছে বিপদ।

“ জিম্বাবুয়েতে জিম্বাবুয়ে দল বেশ কঠিন আমাদের জন্য। বিশেষ করে, কন্ডিশনের জন্য। আমাদের জন্য এই কন্ডিশন একেবারেই নতুন, ওরা এখানে অভ্যস্ত। আমাদের দেশে ওরা যখন সফর করে, তখন ওদের যেভাবে দেখি, আমি শতভাগ নিশ্চিত যে এখানে এসে ওইভাবে দেখি আমাদের জন্য কঠিন হবে সিরিজটা।”

“এই কন্ডিশনে ওরা কিছুটা হলেও কিছু কিছু জায়গায় ভালো কাজ করবে। ওরা ঘুরে দাঁড়ায় খুব দ্রুত এই জায়গাটায়, তুলনা করা হলে আমাদের থেকে আগে। তবে আমাদের আগে যে অবস্থা ছিল, তুলনা করলে এখন আরও ভালো দল।”

২০১৩ সালের ওই সফরে বাংলাদেশ কোনো সংস্করণেই সিরিজ জিততে পারেনি। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে পিছিয়ে পড়ার পর ড্র করতে পেরেছিল, হেরে গিয়েছিল ওয়ানডে সিরিজ।

এবার এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ শুরু হবে টেস্ট দিয়ে। আগামী বুধবার শুরু হবে টেস্ট। তার আগে শনি ও রোববার দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।