বলয় ভেঙে নিষিদ্ধ মেন্ডিস-ডিকভেলা-গুনাথিলাকা

ইংল্যান্ড সফর শেষ কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলার। জৈব-সুরক্ষা বলয় ভাঙায় এই তিন ক্রিকেটারকে সাময়িক নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2021, 11:09 AM
Updated : 28 June 2021, 02:09 PM

এসএলসি সেক্রেটারি মহন ডি সিলভা সোমবার এক বিবৃতিতে তাদের তাৎক্ষণিকভাবে দেশে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানান।

“জৈব-সুরক্ষা বলয় ভাঙায় শ্রীলঙ্কা ক্রিকেটের নির্বাহী কমিটি কুসল মেন্ডিস, দানুশকা গুনাথিলাকা ও নিরোশান ডিকভেলাকে নিষিদ্ধ করেছে। তাদেরকে তাৎক্ষণিক শ্রীলঙ্কায় ডেকে পাঠানো হয়েছে।”

এসবের সূত্রপাত সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ছড়িয়ে পড়া এক ভিডিও থেকে। যেখানে সুরক্ষা বলয়ের বাইরে দেখা গেছে মেন্ডিস ও ডিকভেলাকে। এরপরই তাদের বিরুদ্ধে বলয় ভাঙার অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে এসএলসি।

সফরকারী দলের ক্রিকেটারদের স্পষ্ট করে ডারহামের সিটি সেন্টারে যেতে বারণ করা হয়েছিল। এসএলসি কর্মকর্তারা জানান, মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলা ঠিক সেখানেই যাওয়ার কথা স্বীকার করেছেন।

কুসল মেন্ডিস

এসএলসি সভাপতি শাম্মি সিলভা নিশ্চিত করেছেন, ভারতের বিপক্ষে ঘরের মাঠের সিরিজেও থাকবেন না এই তিন ক্রিকেটার।

“আনুষ্ঠানিক তদন্ত শেষে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট। আমার ধারণা, ওদের সামনে ৬ থেকে ১৮ মাসের নিষেধাজ্ঞার শাস্তি অপেক্ষা করছে।”

এরই মধ্যে স্বাগতিকদের কাছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে শ্রীলঙ্কা। যেখানে ব্যাট হাতে সাদামাটা পারফরম্যান্স ছিল মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকভেলার। তিন ম্যাচে ৫৪ রান করেছেন কুসল, ২৬ রান করেছেন গুনাথিলাকা। আর ডিকভেলা দুই ইনিংসে কেবল ১৪।

টি-টোয়েন্টির পারফরম্যান্স বাজে হলেও ওয়ানডে দলের গুরুত্বপূর্ণ সদস্য এই তিন জন। ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজের আগে অভিজ্ঞ তিন ব্যাটসম্যানকে হারানো শ্রীলঙ্কার জন্য বড় ধাক্কা। সফরকারীরা এর আগে ঊরুর চোটে হারিয়েছে আভিশকা ফার্নান্দোকে।

ম্যাচ তিনটি হবে আগামী মঙ্গল, বৃহস্পতি ও রোববার।