সব বাধা টপকে শুরুটা রাঙাতে চান দ্রাবিড়

একে তো বিদেশের মাটিতে সিরিজ, তার ওপর দলে পাচ্ছেন না সেরাদের। তবে, কোচিং ক্যারিয়ারে প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে কঠিন সব চ্যালেঞ্জে জিতেই শুরুটা রাঙাতে চান রাহুল দ্রাবিড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 04:19 PM
Updated : 27 June 2021, 04:19 PM

২০১৯ সাল থেকে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধানের দায়িত্বে আছেন দ্রাবিড়। এর আগে তিনি কোচ হিসেবে কাজ করেছেন ভারত ‘এ’ দল ও অনূর্ধ্ব-১৯ দলের। কিন্তু জাতীয় দলে কাজ করা হয়নি কখনও।

শ্রীলঙ্কা সিরিজের সময়েই ভারতের ইংল্যান্ড সফর থাকায় দ্রাবিড়ের সামনে এসেছে সুযোগটি। কদিন আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারা দলটি সামনে ইংলিশদের বিপক্ষে খেলবে পাঁচ টেস্টের সিরিজ। যেখানে বিরাট কোহলিদের কোচ হিসেবে আছেন রবি শাস্ত্রী।

তাই শ্রীলঙ্কা সফরের জন্য ভারতকে গড়তে হয়েছে আরেকটি দল। নিতে হয়েছে নতুন কোচ। অধিনায়ক হিসেবে আছেন শিখর ধাওয়ান। তরুণ-অভিজ্ঞ মিলে দলে এমন অনেকে আছেন যাদের চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নেওয়ার দিকে।

খেলোয়াড়দের মনোভাব বুঝতে পারছেন দ্রাবিড়। তবে সবার কাছেই মূল লক্ষ্যটা যে জয়, সেটি রোববার শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়ার আগে জানিয়ে দিলেন ভারতের সাবেক এই অধিনায়ক।

“এই দলে অনেকে আছে যারা আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গায় করে নেওয়ার চেষ্টায় আছে। তবে মূল লক্ষ্য হলো সিরিজ জয়। নিজেদের মধ্যে এ নিয়ে আমরা আলোচনাও করেছি।”

“এটাই প্রথম উদ্দেশ্য। ছেলেরা যদি সিরিজ জয়ের চেষ্টায় ভালো পারফরম্যান্স করতে পারে, তাহলেই নির্বাচকদের নজরে আসার সম্ভাবনা তৈরি করবে।”

শ্রীলঙ্কা সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত। আগামী ১৩, ১৬ ও ১৮ জুলাই হবে ওয়ানডে তিনটি। টি-টোয়েন্টি ম্যাচগুলো হবে ২১, ২৩ ও ২৫ জুলাই।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট সিরিজ শুরু অবশ্য আগামী ৪ অগাস্ট থেকে। মাঝের ব্যবধান খুব কম, করোনাভাইরাস পরিস্থিতিতে অন্য দেশে গিয়ে আছে কোয়ারেন্টিনের থাকার বাধ্যবাধকতাও। এসব কারণেই ভিন্ন দল শ্রীলঙ্কায় পাঠাতে হচ্ছে ভারতকে।

কঠিন এই সময়ে এর ইতিবাচক দিক দেখছেন দ্রাবিড়। তবে দীর্ঘ মেয়াদে একই সঙ্গে দুটি সিরিজ কতটা কার্যকর, সেটা নিয়ে সন্দিহান তিনি।

“এই সিরিজের জন্য ভারতের সম্ভবত এর বিকল্প ছিল না। যদিও এটা দীর্ঘমেয়াদী সমাধান কিনা, আমি নিশ্চিত নই। কারণ এর সঙ্গে আরও অনেক অংশীদার জড়িত; অন্যান্য বোর্ড, ব্রডকাস্টার, স্পন্সরস, মিডিয়া রাইটস।”

“অল্প সময়ের কোনো জটিলতার সমাধানে নিশ্চিতভাবে এটা কার্যকর হতে পারে। কারণ একই খেলোয়াড়দের সব ধরনের বিধি নিষেধের মধ্য দিয়ে সব সংস্করণে খেলা বেশ কঠিন হয়ে পড়ছে। তাই, হ্যাঁ, স্বল্প মেয়াদের জন্য এটা ভালো ভাবনা। তবে দীর্ঘ মেয়াদের ক্ষেত্রে আরও অনেক আলোচনার প্রয়োজন।”

দ্বিপাক্ষিক কোনো সিরিজ খেলতে প্রায় চার বছর পর শ্রীলঙ্কায় যাচ্ছে ভারত, শেষবার গিয়েছিল ২০১৭ সালের জুলাইয়ে। পরের বছরই অবশ্য একবার গিয়েছিল সেখানে, তবে সেটা ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফি খেলতে।