১৮ বছর পর 'পাকিস্তান সফরে যাচ্ছে' নিউ জিল্যান্ড

নিউ জিল্যান্ড সবশেষ পাকিস্তান সফরে গেছে সেই ২০০৩ সালে। এরপর দুই দল মুখোমুখি হয়েছে বহুবার, তবে পাকিস্তানের মাটিতে নয়। এবার সেই অপেক্ষার অবসান হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দেশটিতে যেতে চায় নিউ জিল্যান্ড দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2021, 01:53 PM
Updated : 27 June 2021, 01:53 PM

১৮ বছর আগের সেই সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল নিউ জিল্যান্ড। স্বাগতিকদের বিপক্ষে হয়েছিল হোয়াইটওয়াশড। এরপর ঘরের মাঠে, সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন সংস্করণেই খেলেছে নিউ জিল্যান্ড।

দীর্ঘ এই সময়ে নিউ জিল্যান্ডের পাকিস্তানে না যাওয়ার কারণ দেশটির নিরাপত্তা সমস্যা। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর ৬ বছর পাকিস্তানে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। সেই সময়ে পাকিস্তান তাদের ‘হোম ম্যাচ’ খেলেছে সংযুক্ত আরব আমিরাতে।

এরপর ধীরে ধীরে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে শুরু করেছে দেশটিতে। গত বছর শ্রীলঙ্কা, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সেখানে খেলে এসেছে টেস্ট ক্রিকেট। ওয়ানডে খেলেছে জিম্বাবুয়ে, লঙ্কানরা। ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশসহ আরও কয়েকটি দেশ খেলেছে টি-টোয়েন্টি।

যা ভরসা যোগাচ্ছে নিউ জিল্যান্ডকে। পাকিস্তানের বর্তমান নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বোর্ড সন্তুষ্ট বলে নিউ জিল্যান্ডে সংবাদমাধ্যম স্টাফকে জানান দেশটির ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট।

“আমরা পাকিস্তান সফরে যেতে চাই। সে লক্ষ্যে আমরা পিসিবি ও সরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করছি। সবকিছু ঠিকঠাক এগোচ্ছে। সবরকম নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আমরা সন্তুষ্ট। আমার বিশ্বাস, আমরা পাকিস্তান সফরে যাব।”

সব কিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তান সফরে যাবে নিউ জিল্যান্ড। দেশটিতে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তারা। এর আগে সেপ্টেম্বরে বাংলাদেশ সফরে আসবে কেন উইলিয়ামসরা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক