‘উইন্ডিজ-শ্রীলঙ্কার চেয়ে এগিয়ে বাংলাদেশ’

একটা সময়ে জিম্বাবুয়ের সঙ্গে ছিল বাংলাদেশের প্রতিদ্বন্দ্বিতা। সেই পর্ব পেরিয়ে বাংলাদেশ এখন নিয়মিতই হারায় ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে। এই দুই দলের চেয়ে নিজেদের এগিয়ে রাখছেন নাজমুল হাসান। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষেও বাংলাদেশের সম্ভাবনা বেশি দেখেন বিসিবি প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 04:43 PM
Updated : 26 June 2021, 04:43 PM

টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে রয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে সাতে এবং টি-টোয়েন্টিতে ৯-এ। ধীরে ধীরে সমীহ করার মতো এক দল হয়ে উঠছে বাংলাদেশ। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার প্রধান জানান, বেশিরভাগ দলের চেয়েও এখন এগিয়ে বাংলাদেশ।   

“আমাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞেস করলে বলব, কয়েকটা দল আছে এর মধ্যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড-এই চারটা দল অবশ্যই সব দিক থেকে আমাদের চেয়ে অনেক এগিয়ে। আগে আমাদের চেয়ে অনেকেই এগিয়ে ছিল, যাদের এখন আমরা পেছনে ফেলে সামনে এগিয়ে এসেছি।”

“বেশ কয়েক বছর ধরে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার ওপরে আছি। আমরা বিশ্বাস করি, পাকিস্তানও আমাদের দেশে এলে আমাদের জেতার সুযোগ বেশি। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলা কঠিন হবে। এটা যেমন সত্যি তেমনি বাংলাদেশে এসে কোনো দলের জেতাও কঠিন হবে। এটা একটা ধাপ। পরের ধাপে যেতে হলে আরও অনেক অনেক উন্নতি দরকার।”

পরের ধাপে যেতে কি প্রয়োজন ভালো করেই জানেন নাজমুল হাসান। আট বছর ধরে বিসিবি প্রধানের দায়িত্বে থাকা এই ক্রিকেট সংগঠক জানালেন, বাড়াতে হবে সুযোগ-সুবিধা। এই মুহূর্তে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বাইরে দেশের কোথাও ততটা নেই।

“পরের ধাপে যাওয়ার কাজটা এখনকার ফ্যাসিলিটি দিয়ে হবে না। আমাদের যে ফ্যাসিলিটি আছে তারচেয়ে অনেক উন্নত করতে হবে। খেলোয়াড়দের মানসিকতা, নিবেদনেও অনেক ব্যাপার আছে। ওদের পর্যায়ে পৌঁছান যে অসম্ভব, তা নয়। আমাদের পরবর্তী লক্ষ্য তা-ই হওয়া উচিৎ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক