নিউ জিল্যান্ডের কাছে ক্ষমা চাইলেন পেইন

ক্রিকেটে ভবিষ্যদ্বাণী করা কতটা বিপজ্জনক, হাড়ে হাড়ে তা টের পাচ্ছেন টিম পেইন। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ড পাত্তাই পাবে না বলে মন্তব্য করেছিলেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক। সেই নিউ জিল্যান্ডই চ্যাম্পিয়ন হওয়ার পর এবার তাদের কাছে ক্ষমা চাইলেন পেইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 04:40 AM
Updated : 26 June 2021, 02:10 PM

ফাইনালের আগে পেইন বলেছিলেন, ফাইনালে নিউ জিল্যান্ডকে সহজেই হারিয়ে শিরোপা জিতবে ভারত। এই ভারতীয় দল কতটা শক্তিশালী, সেটার নমুনা তো পেইনরা দেখেছেনই এই বছরের শুরুতে। অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়া ও চোট জর্জর দল নিয়েও অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরেছিল ভারত। এই টেস্ট চ্যাম্পিয়নশিপেই অস্ট্রেলিয়ায় গিয়ে ৩-০ ব্যবধানে হেরে এসেছিল নিউ জিল্যান্ড।

কিন্তু ফাইনালে শেষ পর্যন্ত ভারত পেরে ওঠেনি নিউ জিল্যান্ডের সামনে। বৃষ্টিতে দুই দিন ভেসে যাওয়ার পরও রিজার্ভ ডেতে অসাধারণ বোলিং পারফরম্যান্স দেখিয়ে ও রান তাড়ার চাপ উতরে ম্যাচ জয়ের উল্লাসে ভাসে কিউইরা।

পেইনের নেই মন্তব্য নিয়ে পরে প্রচুর হাস্যরস চলতে থাকে সামাজিক যোগাযোগমাধ্যমে। এসবের মধ্যেই অস্ট্রেলিয়ান অধিনায়ক নিজের ভুল স্বীকার করে নিলেন নিউ জিল্যান্ডের রেডিও নিউজটক জেডবিতে।

“ আমরা সবাই কখনও না কখনও ভুল প্রমাণিত হই। কিউই সমর্থকদের কাছে বেশ তুলাধুনা হতে হয়েছে আমাকে। এজন্যই মনে হলো, প্রকাশ্যে বলি যে নিজের কথা গিলতে বাধ্য হচ্ছি।”

“ আমার মনে হয়, নিউ জিল্যান্ড অসাধারণ খেলেছে। তারা যেভাবে নিজেদের মেলে ধরে, তা দেখা সবসময়ই দারুণ।”

পেইন উঠেছ এসেছেন অস্ট্রেলিয়ার ছোট রাজ্য তাসমানিয়া থেকে। নিজেদের সঙ্গে এখানে নিউ জিল্যান্ডের মিল পাচ্ছেন তিনি। মাত্র ৫০ লাখ লোকের দেশটি এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ও টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন, এতে অভিভূত অস্ট্রেলিয়ান অধিনায়ক।

“ এত ছোট একটা জাতি হয়েও… আমি তাসমানিয়ার, আমাদের সবচেয়ে কম সম্পদের রাজ্য, তার পরও আমরা অন্যদের ওপর নিজেদের তুলে নেই… কাজেই, নিউ জিল্যান্ড আন্তর্জাতিক ক্রিকেটে যা করে, আমি অবশ্যই তা সম্মান করি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক