‘কোহলিতে দেখি রিচার্ডস-পন্টিংকে, সে এতটাই ভালো’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর থেকে তুমুল সমালোচনা চলছে বিরাট কোহলির। প্রশ্ন উঠছে ফাইনালে ভারতের একাদশ নির্বাচন ও মাঠে তার নানা সিদ্ধান্ত নিয়ে। তবে ভারতীয় অধিনায়কের পাশে দাঁড়াচ্ছেন মহিন্দর অমরনাথ। সাবেক ভারতীয় অলরাউন্ডারের মতে, কোহলি দারুণ কাজ করে চলেছেন এবং তাকেই নেতৃত্বে রাখা উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2021, 03:51 AM
Updated : 26 June 2021, 03:51 AM

সাউথ্যাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের নাটকীয় শেষ দিনে ব্যাটিং ব্যর্থতায় ম্যাচ হেরে যায় ভারত। টেস্টের প্রথম বৈশ্বিক আসরের ম শিরোপা জিতে নেয় নিউ জিল্যান্ড।

এই হারের পর থেকে ভারতীয় দলের সমালোচনার পাশাপাশি শূলে চড়ানো হচ্ছে কোহলিকে। তবে ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে অমরনাথ বললেন, দল হেরেছে বলেই বলির পাঠা খোঁজা উচিত নয়।

“ বিরাট কোহলি গ্রেট ক্রিকেটার ও খুব ভালো একজন অধিনায়ক। আমাদের খুব আবেগতাড়িত হওয়া উচিত নয়। আমাদের প্রত্যাশা বরাবরই অনেক এবং তা যখন পূরণ হয় না, আমরা এমন কাউকে খুঁজতে থাকি, যার ঘাড়ে দোষ চাপানো যায়।”

শেষ দিনে ভারতের ব্যাটিং ধস শুরু হয় কোহলির বিদায়েই। তার সেঞ্চুরি খরাও দীর্ঘায়িত হয় আরেকটু। ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে কলকাতা টেস্টে সেঞ্চুরির পর টানা ৪৬ ইনিংস শতরানের দেখা পাননি তিনি, অনায়াসেই যা তার ক্যারিয়ারের দীর্ঘতম সেঞ্চুরি খরা।

তবে ভারতের ১৯৮৩ বিশ্বকাপ জয়ের পথে সেমি-ফাইনাল ও ফাইনালে ম্যান অব দা ম্যাচ হওয়া অমরনাথ জানিয়ে দিলেন, কোহলির ব্যাটসম্যানশিপ ও নেতৃত্বে তার আস্থা প্রবল।

“ নিশ্চিতভাবেই সে দারুণ কাজ করে চলেছে এবং তার মতো ক্রিকেটার এক যুগে একজনই আসে। বিরাট কোহলির মধ্যে আমি একসঙ্গেই ভিভ রিচার্ডস ও রিকি পন্টিংকে দেখি। কাজেই বুঝতেই পারছেন, কতটা ভালো ব্যাটসম্যান সে! অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে তার পারফরম্যান্সও ভালো হচ্ছে এবং অধিনায়কত্ব চালিয়ে যাওয়া তার জন্য গুরুত্বপূর্ণ।”

অমরনাথের মতে, ইংল্যান্ডে গিয়ে প্রস্তুতি ম্যাচ না পাওয়াটা ভুগিয়েছে ভারতকে।

“ দল ব্যালান্সড আমাদের। তবে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে প্রস্তুতি ম্যাচ প্রয়োজন। আমার তাই মনে হয়, ফাইনালের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় তারা পায়নি। তবে নিউ জিল্যান্ডকে অভিনন্দন, তারা সত্যিকারের বিজয়ী।”