জাদেজার কাছে শীর্ষস্থান হারালেন হোল্ডার

রেটিং পয়েন্টে বড় ব্যবধানেই আইসিসি টেস্ট অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন জেসন হোল্ডার। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট-বল হাতে নিষ্প্রভ ছিল তার পারফরম্যান্স। এতে রবীন্দ্র জাদেজার কাছে শীর্ষস্থান হারিয়েছেন ক্যারিবিয়ান অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 11:58 AM
Updated : 23 June 2021, 01:00 PM

ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

সেন্ট লুসিয়ায় হওয়া ওই ম্যাচে হোল্ডার দুই ইনিংসে রান করেন যথাক্রমে ১০ ও শূন্য, উইকেট নেন কেবল দুটি। ফলে ২৮ রেটিং পয়েন্ট হারিয়ে ৩৮৪ পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের তালিকায় দুইয়ে নেমে গেছেন তিনি।

৩৮৬ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে জাদেজা। ভারতীয় এই ক্রিকেটার প্রায় চার বছর পর ফিরলেন অলরাউন্ডারদের শীর্ষে। ২০১৭ সালের অগাস্টে প্রথমবার চূড়ায় উঠেছিলেন তিনি, ছিলেন ওই বছরের নভেম্বর পর্যন্ত।

ক্যারিবিয়ানদের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন কুইন্টন ডি কক। গত মঙ্গলবার শেষ হওয়া ম্যাচের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকান কিপার-ব্যাটসম্যান খেলেন ৯৬ রানের ইনিংস। এতে দুই ধাপ এগিয়ে ১৮ মাস পর ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ফিরেছেন তিনি। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে সবশেষ সেরা দশে ছিলেন ডি কক।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশের বাকি জায়গায় আসেনি পরিবর্তন। আগের মতোই শীর্ষ পাঁচে যথাক্রমে আছেন স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, মার্নাস লাবুশেন, বিরাট কোহলি, জো রুট।

ওয়েস্ট ইন্ডিজকে ১৫৮ রানে হারানো ম্যাচে দারুণ দুটি ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার ও রাসি ফন ডার ডাসেন। ৭৭ রান করে এলগার এগিয়েছেন এক ধাপ, আছেন ১৯তম স্থানে। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ৭৫ রান করে ফন ডার ডাসেন ৩১ ধাপ এগিয়ে এখন ৪৩ নম্বরে।

ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের মধ্যে উন্নতি হয়েছে জার্মেইন ব্ল্যাকউড, শেই হোপ ও কাইরান পাওয়েলের।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে ছয়ে আছেন কাগিসো রাবাদা। ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে ৫ উইকেট নিয়েছিলেন এই পেসার। তিন ধাপ করে উপরে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার হয়ে ৬১ বছর পর টেস্ট হ্যাটট্রিকের রেকর্ড গড়া কেশভ মহারাজ ও দুই ইনিংসে তিন উইকেট নেওয়া লুঙ্গি এনগিডি।

ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ ম্যাচে সাত উইকেট নিয়ে একধাপ এগিয়ে আছেন ১২ নম্বরে। কাইল মেয়ার্স মিডিয়াম পেসে দুই ইনিংসে তিনটি করে উইকেট নিয়ে ৫১ ধাপ এগিয়েছেন!

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষ পাঁচ স্থানে আছেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি, জশ হেইজেলউড ও নিল ওয়্যাগনার।