কোহলিকে আটকানোর ফাঁদ দেখালেন স্টেইন

বিশ্বজুড়ে বোলারদের কাছে সবচেয়ে কাঙ্ক্ষিত উইকেটগুলোর একটি বিরাট কোহলি। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউ জিল্যান্ডের বোলারদেরও চাওয়া থাকবে ভারতীয় অধিনায়ককে দ্রুত ফেরানো। কিন্তু কাজটা তো সহজ নয়! সেই কঠিন কাজটাই সফলভাবে করার একটি পথ বাতলে দিলেন দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলিং গ্রেট ডেল স্টেইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2021, 05:35 AM
Updated : 18 June 2021, 05:35 AM

কোহলির উইকেট শিকারের ক্ষেত্রে সাধারণত ফুল লেংথে অফ স্টাম্প বা অফ স্টাম্প ঘেঁষা ডেলিভারিই লক্ষ্য থাকে বোলারদের। সেখান থেকে বল হালকা বাইরে সুইং করিয়ে ব্যাটের কানা নেওয়া কিংবা ভেতরে ঢুকিয়ে বোল্ড বা এলবিডব্লিউ করানোর চেষ্টা থাকে।

স্টেইনের মূল ভাবনাও তেমনই। তবে সেটা কার্যকর করার জন্য তিনি সাজাতে চান একটি ফাঁদ। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সঙ্গে আলাপচারিতায় প্রোটিয়া কিংবদন্তি তুলে ধরলেন তার সেই পরিকল্পনা।

“ আমি অবশ্যই চাইব, তার জন্য শর্ট লেগে একজন ফিল্ডার রাখতে। তাকে বার্তা দিতে চাইব যে আমি তার দিকে তেড়ে আসছি, তার শরীর তাক করে বল করব। তাকে বোঝাতে চাইব যে অনেক গতিতে তাকে বল করব এবং চাইব যেন সে পুল শট খেলার চেষ্টা করে, কারণ আমার মতে, সেটি তার মূল পরিকল্পনায় থাকে না।”

“যদিও জানি, সে পুল শটও ভালো খেলে। তার পরও চাইব, সে যেন এভাবেই ভাবে যে তাকে শর্ট বল করব। এরপর বল সামনে পিচ করাব (ফুল লেংথ) এবং সেখান থেকে বোল্ড, এলবিডব্লিউ বা কট বিহাইন্ড করানোর চেষ্টা করব।”

স্টেইন নিজে অবশ্য তার ক্যারিয়ারে খুব বেশিবার পাননি কোহলিকে আউট করার স্বাদ। মুখোমুখি ২৩ লড়াইয়ে ভারতীয় ব্যাটসম্যানকে তিনি ফিরিয়েছেন চারবার।

শুক্রবার থেকে সাউথ্যাম্পটনে শুরু হচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।