‘সাকিব কাণ্ডের নেপথ্যের ঘটনা তদন্ত কমিটি বের করবে’

বিতর্কিত আচরণের জন্য শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। তবে এতেই হয়তো এই ঘটনা শেষ নয়। রেশ থাকতে পারে আরও অনেক দিন। বিসিবি প্রধান নাজমুল হাসান জানালেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটি ওই ঘটনার নেপথ্যের কারণ বের করতে কাজ করছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2021, 07:22 PM
Updated : 15 June 2021, 09:03 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে গত শুক্রবার দুপুরে প্রিমিয়ার লিগের ম্যাচে আবাহনী লিমিটেডের বিপক্ষে তিন দফায় বিতর্কিত ঘটনার জন্ম দেন সাকিব। প্রথমবার লাথি মারেন স্টাম্পে, একটু পর তিন স্টাম্প তুলে আছাড় মারেন। পরে মাঠ ছেড়ে যাওয়ার সময় অশালীন ভঙ্গি করেন আবাহনীর ড্রেসিং রুম বা গ্যালারির দিকে। সে সময় তিনি ও আবাহনী কোচ খালেদ মাহমুদ তেড়ে যান পরস্পরের দিকে।

ওই ঘটনায় টুর্নামেন্টের আয়োজক সিসিডিএম থেকে ৩ ম্যাচের জন্য নিষেধাজ্ঞা পান মোহামেডান অধিনায়ক সাকিব। করা হয় ৫ লাখ টাকা জরিমানা।

বোর্ডের বর্তমান পরিচালনা পর্ষদের সবশেষ সভা শেষে বুধবার বিসিবি প্রধান নাজমুল হাসান সাকিবের ওই কাণ্ড, কেন্দ্রীয় চুক্তি, প্রিমিয়ার লিগের আম্পায়ারিংসহ নানা বিষয়ে কথা বলেন। 

সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ

“(তদন্ত কমিটি এটা বের করবে কি না?) এটা করবে, করবে। অবশ্যই ওরা বের করবে। একটা জিনিস মনে রাখবেন, এটা খুব গুরুতর একটা ব্যাপার। এটা একটা খেলোয়াড়, একটা ক্লাব বা একটা দেশের মধ্যে সীমাবদ্ধ এখন নাই। এখন এটা আন্তর্জাতিক একটি ব্যাপার। এখানে প্রতিটি কথা, প্রতিটি জিনিস আমাদের অত্যন্ত সাবধানে নিতে হবে। একটা ভুলে বাংলাদেশের ক্রিকেটের জন্য বিরাট ক্ষতি হয়ে যাবে। আমাদের খুব সতর্ক থাকতে হবে।”

“অন্যরা কে কী বলল জানি না। বোর্ডের দিক থেকে, বোর্ড এই ব্যাপারটা জানে। সবাইকে জানানো হয়েছে। পরিস্থিতি খুব গুরুতর। কাজেই এটা নিয়ে আমরা পরিকল্পিতভাবে ছাড়া কোনো কিছু বলা বা করার মধ্যে নাই।”

সাকিব কি টেস্ট ছাড়ছে?

“একটা তালিকা এসেছে। ওদের কাছ থেকে (মতামত) নিতে হবে না? সব খেলোয়াড়ের কাছ থেকেই নিব। কে কোন খেলায় আগ্রহী। এটা বাকি ছিল বলেই আমরা চূড়ান্ত করতে পারিনি। আমাদের ফরম্যাটও করা হয়েছে কিন্তু তাদের কাছ থেকে না নেওয়া পর্যন্ত তো আমরা চূড়ান্ত করতে পারছি না। কেউ যদি টি-টোয়েন্টি খেলতে না চায় টেস্ট খেলতে না চায়? আমার ধারণা খেলবে কিন্তু যদি না খেলতে চায়, সেটা তো আমাদের জানতে হবে। কারণ, আমরা দিলাম সে খেলল না তাহলে তো মহাবিপদ।”

তামিম-মাহমুদউল্লাহ-মুমিনুলদের কেন্দ্রীয় চুক্তি

“জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির অনুমোদন আমরা দিয়েছি। করি নাই যে, তা না। ক্রিকেট পরিচালনা বিভাগকে কিছু ব্যাপার পরিষ্কার করতে বলা হয়েছে। সেটা হলে কাল-পরশুর মধ্যে আপনাদের চূড়ান্ত তালিকা দিতে পারব। তালিকা আমরা ঘোষণা করছি না আজকে, তবে হয়েছে। দুয়েকটা ব্যাপার একটু পরিষ্কার হতে হবে। একটু জানতে হবে। সমস্ত অথরিটি ক্রিকেট পরিচালনা বিভাগকে দেওয়া হয়েছে। এখন আর আমাদের অনুমোদন লাগবে না। কি হলে কি হতে পারে সেটা আলাপ হয়েছে। কাজেই, ওরা আপনাদের জানিয়ে দিতে পারবে।”

“দুই দিনের মধ্যে আপনারা পেয়ে যাবেন। আশা করি, কাল পরশুর মধ্যেই আপনারা জানবেন। ১৮ বা ২০ জনের নাম এসেছে। দুয়েকটা নতুন নাম আছে। এখানে কিছু প্রশ্নও আছে। আরেকটু স্বচ্ছতার জন্য যেটা আমরা বলেছি, কেউ যদি ভালো খেলে ঢুকবে। কিন্তু কেন ঢুকছে এর একটা ব্যাখ্যা আমাদের দরকার। আর যে বাদ পড়ছে, সেও কেন বাদ পড়ছে (তারও ব্যাখ্যা দরকার)।”

“আজকের সভায় (দেওয়া তালিকায়) সবই ছিল, খালি ব্যাখ্যা ছিল না। আমরা বলছি যেহেতু বোর্ডই এটা দিয়েছে আমাদের কোনো সন্দেহ নেই যে, এটা ঠিক আছে। তারপরও আমরা চাই, একটা ব্যাখ্যা দিয়ে এটা তৈরি করে বিতরণ করা হোক। তবে সমস্ত চূড়ান্ত সিদ্ধান্তে সম্মতি আছে আমাদের। আমরা এটা ছেড়ে দিয়েছি ক্রিকেট পরিচালনা বিভাগের হাতে। কাল পরশুর মধ্যেই আপনাদের দিয়ে দেওয়ার কথা।”

প্রিমিয়ার লিগের আম্পায়ারিং

“বঙ্গবন্ধু ডিপিএলে যে অনাকাঙ্ক্ষিত একটি ঘটনা ঘটেছে এর জন্য কমিটি গঠন করা হয়েছিল, আপনারা জানেন। ঢালাওভাবে সব জায়গা থেকে একটা অভিযোগ এসেছে, আম্পায়ারিং সম্পর্কে। আম্পায়ারিং নিয়ে আমরা অনেক দিন ধরেই শুনে আসছি। ২০১৭ সালে সবচেয়ে সরব ছিল। তখন এত কথা শোনার পর কিছু পদক্ষেপ নেওয়া হয়। ক্যামেরা বসানো, এই পদ্ধতি চালুর কথা বলা হয়।”

“যাই হোক ২০১৭ সালের পর কিন্তু এখন পর্যন্ত কোনো অভিযোগ আমাদের কাছে আসেনি। বাইরে থেকে কে কী বলল এর চেয়ে আমাদের কাছে গুরুত্বপূর্ণ হলো দল কী বলল, খেলোয়াড়, অধিনায়ক, ম্যানেজার, ক্লাব কী বলল। ওইটা তখন পর্যন্ত আসে নাই। আর এই প্রথম ডিপিএলে আমরা অভিযোগ পাই নাই কিন্তু একটা ঘটনা ঘটেছে।”

“এরপরও আমরা শুনে আসছি যে, আম্পায়ারিং নিয়ে সমস্যা আছে। তখন কি করার আছে? প্রথম প্রতিক্রিয়া যেটা ছিল, আমি বলেছিলাম, এই টুর্নামেন্ট বন্ধ। আগে আমি বের করব কী সমস্যা। আগে সমস্যা যদি না জানি, এর সমাধান দিব কীভাবে। তাই টুর্নামেন্ট বন্ধ, যতদিন না আমরা সমস্যা চিহ্নিত করতে পারব। এবং সমস্যা কমিয়ে আনার পদক্ষেপ নিতে না পারব এই খেলার তো কোনো মানে হয় না। এটা ছিল আমাদের প্রাথমিক ভাবনা।”

“পরে মনে পড়ে গেল, এটা সাধারণ একটা টুর্নামেন্ট না। এটা বঙ্গবন্ধুর নামে করা। এই প্রথম আমরা ঢাকা প্রিমিয়ার লিগটা বঙ্গবন্ধুর নামে করছি। উনার জন্মশতবার্ষিকীর প্রতি শ্রদ্ধা জানিয়ে। কাজেই এটা যদি মাঝ পথে বন্ধ করি সেটা ঠিক হবে না। তো সেই জন্য এটা চালিয়ে যাচ্ছি। কিন্তু একটা কমিটি করা হলো। কমিটির করার পর আমরা তখন পর্যন্ত ডিপিএলে যে কয়টা খেলা হয়েছে এর ম্যাচ রিপোর্ট আনি। সেখানে অধিনায়ক, ম্যানেজার সই করে যে, মন্তব্য দেয় তাতে কারো কোনো অভিযোগ আছে কি না। আমি কারো কোনো অভিযোগ পাইনি।”

“তারপরও আমি বলি, ঠিক আছে, সবগুলো ক্লাবকে ডাকো। সব ক্লাবের অধিনায়ক, ম্যানেজার এদের সবার সঙ্গে কথা বলো। তো প্রথম দিন আটটা, পরদিন চারটা- ১২টা ক্লাবের সঙ্গেই কথা হয়েছে। অধিনায়কদের সঙ্গেও কথা হয়েছে। যেটা হয়েছে, এখন পর্যন্ত ওরা যেটা বলেছে, একটা ক্লাব বা একটা অধিনায়ক, একটা ম্যানেজার এই ডিপিএলের আম্পায়ারিং নিয়ে কোনো প্রশ্ন তুলে নাই। তাদের কোনো অভিযোগ নেই। ক্লিয়ার? ওরা বলেছে, ওদের কোনো অভিযোগ নেই।”

“এমনকি আমাদের বিভিন্ন ক্লাবের, খেলোয়াড়রা নাকি এটা বলেছে, তাদের দেখা এটা অন্যতম সেরা টুর্নামেন্ট। তবে এটা চলমান একটা প্রক্রিয়া। এখানেই তো শেষ হয়ে যায় না। আর এত সহজ তো না একটা জিনিস বের করা। আমরা বাড়তি কিছু দায়িত্ব দিয়েছি। বাড়তি কিছু কাজ করতে বলেছি আমাদের এই দলকে। এবং ওই অনুযায়ী তারা কাজ করবে। আশা করি, হয়তো সামনে  আরও নির্দিষ্ট করে আপনাদের কিছু বলতে পারব।”

বাড়ল নির্বাচক প্যানেলের মেয়াদ

“জাতীয় নির্বাচক প্যানেলের মেয়াদ শেষ। আমরা সেটার মেয়ার আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত বাড়িয়েছি।”

“৭ জুলাই হবে বিসিবির বার্ষিক সাধারণ সভা। ২০২১-২২ অর্থ বছরের জন্য ২৬০ কোটি টাকার বাজেটের অনুমোদন দিয়েছি আমরা।”

“মেয়েদের চুক্তিরও আজ অনুমোদন হয়েছে। ২০২১-২২ মৌসুমের জন্য ২২ জন খেলোয়াড়কে রাখছি আমরা।” 

“রাসেল ডমিঙ্গোকে নিয়ে কোনো কথা হয়নি। স্পিন কোচ, ব্যাটিং কোচ নিয়ে আমরা কথা তো বলছিই। আমরা যত দ্রুত সম্ভব আনার চেষ্টা করছি।”

“জিম্বাবুয়ে সফর নিয়ে যেটা হয়েছে, ওখানে কোভিড পরিস্থিতির জন্য সব খেলা বন্ধ। আন্তর্জাতিক সিরিজ একটাও এর সঙ্গে জড়িত না। যদি আমাদের পুনরায় নিশ্চিত করে, না কোনো সমস্যা নাই। তাহলে খেলা হবে। আমাদের প্রস্তুতি নিয়ে থাকতেই হবে। এখন পর্যন্ত এই সফর হবে না একবারও বলেনি।”