সাকিব কাণ্ডের নেপথ্যের কারণ জানতে চান বিসিবি প্রধান

ঘটনার পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সাকিব আল হাসানের বিতর্কিত আচরণের চর্চা থেমে নেই। মোহামেডান অধিনায়ক ঘটনার দিনই ‘মানবিক ভুলের’ জন্য চেয়েছেন ক্ষমা। এরই মধ্যে নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তিও পেয়ে গেছেন বাঁহাতি এই অলরাউন্ডার। তবে এতেই সবকিছুর শেষ হয়ে যাচ্ছে না। ঘটনাটির সূত্র ধরে ঢাকা প্রিমিয়ার লিগের পুরো চিত্রটা জানতে চেয়েছেন নাজমুল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 03:45 PM
Updated : 12 June 2021, 03:45 PM

সেজন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন বিসিবি প্রধান। যাদের মাধ্যমে তিনি বুঝতে চান, সাকিবের আচরণের নেপথ্যের কারণ।

বিসিবি সভাপতির বাসভবনের নিচে শনিবার এক সংবাদ সম্মেলনে ঢাকার ক্লাব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা সিসিডিএমের চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ জানান, সুযোগ-সুবিধা এতো বাড়ানোর পরও এমন ঘটনা কেন ঘটল জানতে চান নাজমুল হাসান।

“বোর্ড সভাপতি আমাদের ডেকেছিলেন। আমি ও জালাল ইউনুস ভাই উনার সঙ্গে কথা বলেছি। উনি পুরো বিষয়টা জানতে চেয়েছেন কি হয়েছে। এ নিয়ে তিনি উদ্বিগ্ন। উনি জানতে চেয়েছেন, এই ঘটনার মূল কারণটা কি। (সাকিব) কেন এমন করল, সেটা উনি জানতে চান।”

তদন্ত কমিটিতে কাজী ইনাম, জালাল ইউনুসের সঙ্গে আছেন বিসিবি পরিচালক নাঈমুর রহমান ও শেখ সোহেল এবং বিসিবির প্রধান ম্যাচ রেফারি রকিবুল হাসান। সিসিডিএম প্রধান জানান, আগামী দুই দিনের মধ্যে সবার সঙ্গে কথা বলে বোর্ড সভায় পরিষ্কার একটা চিত্র তুলে ধরবেন তারা।

“সামনে তিন দিন পর আমাদের বোর্ড মিটিং আছে। উনি বলেছেন এর আগে তদন্ত করার জন্য। আমরা সব ক্লাবের ম্যানেজার ও অধিনায়কদের সঙ্গে বসব আগামী দুই দিনের মধ্য। তাদের সঙ্গে কথা বলব এবং এই ঢাকা প্রিমিয়ার লিগের খেলার কোনো ঘটনা নিয়ে, কোনো ইস্যু নিয়ে, কোনো সিদ্ধান্ত নিয়ে তাদের যদি কোনো আপত্তি থাকে, কোনো পয়েন্ট থাকে আমরা শুনব।”

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম শুক্রবার আবাহনী-মোহামেডান ম্যাচ চলার সময় দেখা যায় ক্ষীপ্ত সাকিবকে। এলবিডব্লিউর একটি আবেদনে আম্পায়ার সাড়া না দিলে লাথি দিয়ে এলোমেলো করে দেন স্টাম্প। বৃষ্টি নামায় ষষ্ঠ ওভারে আম্পায়ার কাভার আনার জন্য ইশারা দিলে মোহামেডান অধিনায়ক তিন স্টাম্প উপড়ে ফেলে আছাড় দেন।

এই ঘটনায় নড়েচড়ে বসেছেন দেশের ক্রিকেটের কর্তারা। কাজী ইনাম জানান, এমন ঘটনার প্রেক্ষিতে লিগ চালানোর প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিসিবি প্রধান।

“উনার কথা হচ্ছে, আমরা ভালোভাবে লিগ চালাতে চাই। এই সময়ে অনেক খেলোয়াড় অনুরোধ করেছিল, লিগটা হতে হবে। আমরা সুন্দর করে লিগটা করছি। আমাদের খেলাগুলো কিন্তু পিচভিশনে লাইভ দেখানো হচ্ছে। সেখানে স্ট্রেট ভিউ আছে। অনেক উন্নতি হয়েছে। উনি প্রশ্ন করেছেন, এতো আয়োজনের পর এমন হলে লিগ চালানোর দরকার কি।”

“বোর্ড সভাপতি এই বিষয়ে অত্যন্ত সিরিয়াস। এই জন্যই আজকে আমি এসেছি এখানে। উনার সঙ্গে দেখা করেছি। উনি এটার বিস্তারিত একটা প্রতিবেদন চান, এর তদন্ত চান। জানতে চান, আমরা এতো যত্ন নিয়ে এই লিগগুলো চালাচ্ছি তাহলে কেন এমন হচ্ছে। আমরা এটা নিয়ে বসব, সবার সঙ্গে আলাপ করব। আমাদের প্রতিবেদন তৈরি করব। যার ভিত্তিতে ১৫ তারিখের বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হবে পরবর্তী করণীয় সম্পর্কে।” 

আচরণবিধি ভেঙে তিন ম্যাচ নিষিদ্ধ হয়েছেন সাকিব। সঙ্গে তাকে জরিমানা করা হয়েছে ৫ লাখ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক