ফাইনালে বোল্ট-রোহিতের দ্বৈরথ দেখতে মুখিয়ে শেবাগ

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল কড়া নাড়ছে দুয়ারে। দুই শীর্ষ দলের লড়াই দেখতে অনেকের মতো অধীর অপেক্ষায় বিরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই ওপেনার মূলত রোহিত শর্মা ও ট্রেন্ট বোল্টের দ্বৈরথ দেখতে মুখিয়ে আছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2021, 01:48 PM
Updated : 12 June 2021, 01:58 PM

ভারতের সীমিত ওভার ক্রিকেটের নিয়মিত ওপেনার রোহিত এখন টেস্টেও জায়গাটি নিজের করে নিয়েছেন। গত দুই বছর ধরে দলটির ইনিংস শুরু করছেন তিনি। ৩৮ টেস্টের ক্যারিয়ারে ওপেনিংয়েই বেশি সফল ডানহাতি এই ব্যাটসম্যান। তার ক্যারিয়ার গড় যেখানে ৪৬.৬৯, ওপেনিংয়ে তিনি রান করেছেন ৬৪.৩৭ গড়ে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে আসছে ফাইনালে তার জন্য বড় চ্যালেঞ্জ হবেন ট্রেন্ট বোল্ট। নতুন বলে দুর্দান্ত সুইংয়ে ব্যাটসম্যানদের কাঁপিয়ে দেন এই পেসার। সাদা পোশাকে অবশ্য রোহিতের বিপক্ষে খুব একটা সাফল্য নেই তার। পাঁচবার মুখোমুখি হয়ে ভারতীয় ব্যাটসম্যানকে ফিরিয়েছেন কেবল একবার।

ফাইনাল ম্যাচটি হবে ইংল্যান্ডের সাউথ্যাম্পটনে, শুরু আগামী ১৮ জুন। এমনিতেই ইংলিশ কন্ডিশন ভারতীয় ব্যাটসম্যানদের জন্য চ্যালেঞ্জের। সঙ্গে বোল্ট-টিম সাউদিরা আরও কঠিন করে তুলবে পরিস্থিতি, সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বললেন শেবাগ।

“কোনো সন্দেহ নেই, ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি জুটি ভারতীয় ব্যাটসম্যানদের অনেক চ্যালেঞ্জ জানাবে। তারা দুই দিকেই বল সুইং করাতে পারে। আর যখন জুটি বেঁধে বোলিং করে, তখন তো দুর্দান্ত তারা।”

মজা করায় জুড়ি নেই শেবাগের। ছবি : শেবাগের টুইটার।

“বোল্ট বনাম রোহিত শর্মার দারুণ একটি লড়াই হবে, যা দেখতে আমি মুখিয়ে আছি। রোহিত যদি থিতু হতে পারে এবং বোল্টের প্রথম স্পেল কাটিয়ে দিতে পারে, তাহলে এটা দেখা হবে দারুণ।”

লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডে খেলার অভিজ্ঞতা রোহিতের নেই বললেই চলে। এখন পর্যন্ত খেলেছেন কেবল এক ম্যাচ, রান করেছেন দুই ইনিংস মিলিয়ে ৩৪। সেটাও আবার সাত বছর আগে। তবে উত্তরসূরির সাম্প্রতিক পারফরম্যান্স আত্মবিশ্বাস যোগাচ্ছে ভারতের হয়ে টেস্টে প্রথম ট্রিপল সেঞ্চুরি করা শেবাগকে।

“রোহিত চমৎকার ব্যাটসম্যান এবং সে আগেও ইংল্যান্ডে টেস্ট খেলেছে (২০১৪ সালে)। তাই আমার মনে হয়, সে মানিয়ে নিতে পারবে, যেমনটা তাকে আমরা সাম্প্রতিক সময়ে ওপেনিংয়ে মানিয়ে নিতে দেখেছি। আমার সন্দেহ নেই, এবার সে ইংল্যান্ডে রান করবে।।”