রবিনসনের দ্বিতীয় সুযোগ প্রাপ্য: হোল্ডিং

বর্ণবাদ এবং অন্যান্য বৈষম্য নিয়ে বরাবরই তিনি সরব। এবার মুখ খুলেছেন ইংলিশ ক্রিকেটের আলোচিত ঘটনা নিয়ে। পেসার অলিভার রবিনসনের নিষেধাজ্ঞায় দিয়েছেন সমর্থন। একই সঙ্গে ২৭ বছর বয়সী পেসারকে দ্বিতীয় সুযোগ দেওয়ার মতও জানিয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি মাইকেল হোল্ডিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2021, 12:52 PM
Updated : 9 June 2021, 12:52 PM

লর্ডসে ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্টের প্রথম দিনের খেলা চলাকালীন অভিষিক্ত রবিনসনের ৮-৯ বছরের পুরনো কিছু বর্ণবাদী ও ‘সেক্সিস্ট’ টুইট প্রকাশ্যে চলে আসে। যেখানে তিনি সন্ত্রাসবাদের সঙ্গে মুসলিমদের সম্পৃক্ততার ইঙ্গিত, এশিয়ান বংশোদ্ভূত ও নারীদের প্রতি অবমাননাকর মন্তব্য করেছেন।

সেদিনই ক্ষমা চাইলেও টেস্ট শেষেই শাস্তি পেতে হয়েছে এই ক্রিকেটারকে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক বিবৃতিতে রবিনসনকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার পাশাপাশি তদন্ত চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

রবিনসনকে নিষিদ্ধ করার সিদ্ধান্তকে সমর্থন জানালেও ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার হোল্ডিং মনে করেন, অতীতের ভুল থেকে নিজেকে শুধরে নিলে আরেকটি সুযোগ দেয়া উচিত রবিনসনকে।

“এটা ৮-৯ বছর আগের কথা। ইসিবি দয়া করে খুঁজে দেখবে এই ঘটনার পরও কি রবিনসন একই মন্তব্য করেছিল এবং এই ধরনের টুইট করেছিল?”

“সে এসব করছিল নয় বছর আগে। এরপর যদি সাম্প্রতিক সময়ে সে ভুল থেকে শিক্ষা নিয়ে নিজেকে বদলে ফেলে তাহলে আমি মনে করি না কারো উচিত হবে তার প্রতি কঠোর হওয়া।”

গত বছর শ্বেতাঙ্গ পুলিশদের হাতে আফ্রিকান আমেরিকান জর্জ ফ্লোয়েডের মৃত্যুর পর থেকে বর্ণবাদ নিয়ে প্রতিবাদী অবস্থান টেস্টে ২৪৯ উইকেটশিকারি হোল্ডিং। রবিনসনের প্রতি সহমর্মিতা জানালেও মানছেন নিষিদ্ধ ঘোষণা করাটাই ছিল সঠিক সিদ্ধান্ত।

“হ্যাঁ, তাকে নিষিদ্ধ করুন। কারণ, তদন্ত চলবে। তাকে খেলা থেকে বিরত রাখা হবে কারণ, খেলা চলাকালীন সময়ে তদন্তে ভয়ঙ্কর কিছু বেরিয়ে আসতে পারে। তবে সেটা তাড়াতাড়ি করুন, এটা দ্রুত শেষ করে সামনে এগিয়ে যান।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক