র‍্যাঙ্কিংয়েও কনওয়ের রেকর্ড

রেকর্ডের ডালি সাজিয়ে টেস্ট অভিষেক রাঙিয়েছেন ডেভন কনওয়ে। লর্ডস টেস্টে অসাধারণ ব্যাটিংয়ের প্রতিফলন রয়েছে র‍্যাঙ্কিংয়ে। সেখানেও গড়েছেন রেকর্ড। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে অভিষেকে নিউ জিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট এখন তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2021, 12:19 PM
Updated : 9 June 2021, 12:19 PM

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা বুধবার প্রকাশ করে তাদের সাপ্তাহিক র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ। সেখানে কনওয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় আছেন ৭৭ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৪৪৭। 

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২০০ রান করেন নিউ জিল্যান্ডের এই ওপেনার। দেশটিতে অভিষেকে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি।

সব মিলিয়ে টেস্ট ইতিহাসে সপ্তম ও নিউ জিল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে ডাবল সেঞ্চুরি করেন কনওয়ে। এই পারফরম্যান্সেই তিনি টপকে যান লু ভিনসেন্টকে। ২০০১ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক টেস্টের দুই ইনিংসে ১০৪ ও ৫৪ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এতে নিউ জিল্যান্ডের হয়ে টেস্ট অভিষেকে সর্বোচ্চ ৪৪০ রেটিং পয়েন্টের রেকর্ড গড়েন তিনি।

টেস্ট অভিষেকে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট পাওয়াদের তালিকায় তৃতীয় কনওয়ে। ৪৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের টিপ ফস্টার। ১৯০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার খেলা ২৪৭ রানের ইনিংস এখনও অভিষেকে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৪০ ও ২১০ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স। এতে অভিষেকেই ৪৪৮ রেটিং পয়েন্ট অর্জন করে তিনি জায়গা করে নেন দ্বিতীয় স্থানে।

নিউ জিল্যান্ডের বিপক্ষে গত রোববার শেষ হওয়া লর্ডস টেস্টে প্রথম ইনিংসে ১৩২ রান করেন ইংলিশ ওপেনার ররি বার্নস। এই ইনিংসে র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২২তম স্থানে। উন্নতি হয়েছে অলি পোপ ও ডম সিবলির।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানগুলোয় আসেনি কোনো পরিবর্তন। প্রথম পাঁচটি স্থানে আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মার্নাস লাবুশেন, ইংল্যান্ডের জো রুট ও ভারতের বিরাট কোহলি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন টিম সাউদি। এক ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন এই পেসার। প্রথম ইনিংসে ৬ উইকেটসহ ম্যাচে নিয়েছে মোট সাতটি। তার ৮৩৮ রেটিং পয়েন্ট নিউ জিল্যান্ড টেস্ট বোলারদের মধ্যে তৃতীয় সর্বোচ্চ। ৯০৯ পয়েন্ট নিয়ে চূড়ায় রিচার্ড হ্যাডলি, ৮৫৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নিল ওয়্যাগনার।

ম্যাচে ৪ উইকেট পাওয়া মার্ক উড এগিয়েছেন ৬ ধাপ। ইংলিশ পেসার আছেন ৪২ নম্বরে। বোলারদের তালিকায় উন্নতি করেছেন সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন রুট। অভিষেকে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে অলি রবিনসন ঢুকেছেন ব্যাটসম্যান ও বোলারদের র‍্যাঙ্কিংয়ে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষ দুই স্থানে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ও ভারতের রবিচন্দ্রন অশ্বিন। দুই ধাপ করে নিচে নেমে পাঁচে ওয়্যাগনার ও ছয়ে জেমস অ্যান্ডারসন। এতে চারে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

অলরাউন্ডারদের শীর্ষ স্থানে নেই পরিবর্তন। আগের মতোই শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।