সরফরাজ-কোহলির মিল খুঁজে পান দু প্লেসি

শরীরী ভাষায় আগ্রাসন, মাঠে ছুটোছুটি ও ছটফট করা, বিরাট কোহলির নেতৃত্বে এসবের প্রকাশ প্রবল। ভারতীয় অধিনায়কের সঙ্গে এই জায়গায় পাকিস্তানের সরফরাজ আহমেদের মিল খুঁজে পান ফাফ দু প্লেসি। এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানের মতে, কোহলি-সরফরাজের নেতৃত্বের ধরন প্রায় একই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 10:46 AM
Updated : 5 June 2021, 11:23 AM

কোহলির নেতৃত্বে কোনো ম্যাচ কখনও খেলা হয়নি দু প্লেসির। প্রতিপক্ষ হিসেবে দেখেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ও আইপিএলে। সরফরাজের নেতৃত্বে তিনি খেলেছেন পাকিস্তান সুপার লিগে (পিএসএল) কোয়েটা গ্ল্যাডিয়েটর্সে। খুব কাছ থেকে এই কিপার-ব্যাটসম্যানের অধিনায়কত্ব দেখার সুযোগ হয়েছে তার।

আইপিএলে চেন্নাই সুপার কিংসে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলার অভিজ্ঞতা আছে দু প্লেসির। ক্রিকেট পাকিস্তানকে দেওয়া সাক্ষাৎকারে মূলত তাকে প্রশ্ন করা হয়েছিল, ধোনির সঙ্গে সরফরাজের নেতৃত্বের পার্থক্য নিয়ে। দু প্লেসি সেখানে খুঁজে পেলেন কোহলিকেও।

“তারা (সরফরাজ ও ধোনি) সম্পূর্ণ আলাদা। ধোনি শান্ত ও গম্ভীর। মাঠে বেশিরভাগ কিছুই সে সহজাতভাবে করে। সরফরাজ বিপরীত এবং অনেকটা বিরাট কোহলির মতো এদিক থেকে যে, সে সবসময় খেলোয়াড়দের সঙ্গে ও বোলারদের সঙ্গে কথা বলে। দলকে কীভাবে নেতৃত্ব দিচ্ছে, তা নিয়ে সে সবসময়ই উৎসাহী এবং সেটা ফুটিয়েও তোলে। ভুল কিংবা ঠিক পথের কিছু নেই, তাদের (ধোনি ও সরফরাজ) দুইজনের ধরন আলাদা।”

“সে অবশ্যই পাকিস্তানের এমন একজন অধিনায়ক ছিল, যে খেলোয়াড়দের সেরাটা বের করে আনতে পারত। এটা ভালো, কারণ আমি সবসময়ই আলাদা অধিনায়কের নেতৃত্বে খেলতে পছন্দ করি। দেখতে চাই, তারা নিজেদের পরিচালনা করে।”

আগামী ৯ জুন থেকে আবু ধাবিতে শুরু হতে যাচ্ছে পিএসএলের ষষ্ঠ আসরের বাকি অংশ। সেখানে কোয়েটার হয়ে খেলতে দেখা যাবে দু প্লেসিকে। আর স্থগিত হওয়া আইপিএল শুরু হলে আবারও চেন্নাইয়ের হয়ে মাঠে নামবেন তিনি।