গাভাস্কারের চোখে সেরা ডি ভিলিয়ার্স

টি-টোয়েন্টি যুগের আগের ক্রিকেটারদের অনেকেরই এই সংস্করণ পছন্দ নয়। সুনিল গাভাস্কার সেখানে ব্যতিক্রমীদের দলে। ধুম-ধাড়াক্কা এই ক্রিকেট তার দারুণ প্রিয়। ২০ ওভারের এই সংস্করণে ভারতীয় কিংবদন্তির চোখে সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2021, 04:47 AM
Updated : 4 June 2021, 04:47 AM

গাভাস্কার নিজে শুদ্ধ ঘরানার ব্যাটিংয়ের প্রতীক। ঠাণ্ডা মাথায় ধীরপায়ে এগোনো ছিল তার ব্যাটিংয়ের ব্রত। ওয়ানডেতে ৬০ ওভার খেলে ৩৬ রানে অপরাজিত থাকার অবিশ্বাস্য নজিরও তিনি দেখিয়েছেন। কিন্তু ‘দা অ্যানালিস্ট ইনসাইড পডকাস্ট’-এ তিনি জানালেন, টি-টোয়েন্টি ক্রিকেটের প্রতি তার অনুরাগ প্রবল।

“জানি, আমাদের সময়ে যারা খেলেছেন, তাদের অনেকেই টি-টোয়েন্টি সংস্করণ নিয়ে খুশি নয়। কিন্তু আমি সত্যি বলতে এটাকে ভালোবাসি। আমার ভালোলাগার মূল কারণটা সরল, সবাই জানি যে এটা স্রেফ তিন ঘণ্টার ম্যাচ, ফল আসবেই এবং অনেক ঘটনা ঘটবে।”

“ কেউ যখন রিভার্স সুইপ বা সুইচ হিট খেলে, আমি লাফিয়ে উঠি। কারণ আমি জানি, এসব অসাধারণ ও অবিশ্বাস্য শট, এসবে ছক্কা মারা অনেক স্কিলের ব্যাপার।”

টেস্টে ১০ হাজার রান করা প্রথম ব্যাটসম্যান গাভাস্কার। তাকে রাখা হয় টেস্ট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের ছোট্ট তালিকায়ও। সেই তিনি টি-টোয়েন্টির সেরা ব্যাটসম্যান হিসেবে বেছে নিলেন এবি ডি ভিলিয়ার্সকে।

“ এবি ডি ভিলিয়ার্স… যেভাবে ব্যাট করে, সবাই জানেন, ৩৬০ ডিগ্রি খেলতে পারে সে। এমনভাবে সে খেলে, মনে হয় যেন নেট সেশন করছে। তাকে দেখলে মনে হয় ব্যাটিং কতই না সহজ! অনেক দূরে বল পাঠাতে পারে, পাশাপাশি আমাদের মতোই নান্দনিক সে।”

“ কিছু কিছু শট যখন সে খেলে, তার ব্যাটের ফলো থ্রু ঠিক কাঁধের ওপর পর্যন্ত যায়। তার মানে, এসব শুধু পাঞ্চ নয়, একদম খাঁটি ক্রিকেট শট। তার ব্যাটিং দেখতে দারুণ পছন্দ করি।”