রেকর্ড গড়ে কনওয়ের ডাবল সেঞ্চুরি

মার্ক উডের শর্ট বল পুল করলেন ডেভন কনওয়ে। ডিপ স্কয়ার লেগ ও লং লেগের মাঝামাঝি দিয়ে উড়ে বল আছড়ে পড়ল বাউন্ডারির বাইরে। নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়। টেস্ট অভিষেকেই করলেন ডাবল সেঞ্চুরি! লর্ডসে তো বটেই ইংল্যান্ডের মাটিতেই প্রথম ব্যাটসম্যান হিসেবে তিনি গড়লেন এই কীর্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 03:14 PM
Updated : 3 June 2021, 03:36 PM

ইংল্যান্ডে টেস্ট অভিষেকে আগের সেরা ছিল সেই ১৮৯৬ সালে রণজিৎ সিংজির অপরাজিত ১৫৪। ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনে নেমে ইনিংসটি খেলেছিলেন ভারতে জন্ম নেওয়া এই ইংলিশ ব্যাটসম্যান।

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে অভিষেকে ডাবল সেঞ্চুরি এতদিন ছিল ছয় জনের। সপ্তম ব্যাটসম্যান হিসেবে তালিকায় যুক্ত হলেন কনওয়ে। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার এই কীর্তি গড়েন এরই মধ্যে টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্যারিয়ারে দারুণ শুরু করা বাঁহাতি এই ব্যাটসম্যান।

নিউ জিল্যান্ডের ইনিংস শুরু করতে নেমে কনওয়ে প্রথম দিনেই সেঞ্চুরিতে পা রাখেন। লর্ডসে অভিষেকে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের নতুন রেকর্ড গড়ে দিন শেষে অপরাজিত থাকেন ১৩৬ রানে।

দ্বিতীয় দিন একে একে সতীর্থদের বিদায়ের পরও এক প্রান্ত আগলে রাখেন তিনি। নবম ব্যাটসম্যান হিসেবে টিম সাউদি যখন ফেরেন, কনওয়ের রান ১৮৬। ডাবল সেঞ্চুরি পাওয়া নিয়ে শঙ্কা।

এগারো নম্বরে নেমে দারুণ কিছু শট খেলেন নিল ওয়্যাগনার। ১৮৯ থেকে উডকে বাউন্ডারি মেরে কনওয়ে এগিয়ে যান মাইলফলকের দিকে। ওই ওভারেই ৯৪ থেকে ছক্কা হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ৩৪৭ বলে। 

‘ক্যারিং ব্যাট থ্রু আউট আ কমপ্লিটেড ইনিংস’ এর কীর্তি গড়ারও হাতছানি ছিল তার সামনে। তবে পরের ওভারে কাটা পড়েন রান আউটে। করেন ঠিক ২০০ রান। ৩৪৭ বলের ইনিংসটি গড়া ২২ চার ও এক ছক্কায়।

টেস্ট অভিষেকে ডাবল সেঞ্চুরির কীর্তিটি প্রথম গড়েছিলেন টিপ ফস্টার। ১৯০৩ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ইংলিশ ব্যাটসম্যানের ২৮৭ এখনও অভিষেকে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

প্রায় সাত দশক পর ১৯৭২ সালে কিংসটনে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২১৪ রান করেন ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রো। কিউইদের বিপক্ষেই ১৯৮৭ সালে কলম্বোতে অপরাজিত ২০১ রানের ইনিংস খেলেন শ্রীলঙ্কার ব্রেন্ডন কুরুপ্পু।

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েন নিউ জিল্যান্ডের ম্যাথু সিনক্লেয়ার, ১৯৯৯ সালে ওয়েলিংটনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৪। ২০০৩ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ২২২ রান করেন দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ।

কনওয়ের আগে সবশেষ অভিষেকে ডাবল সেঞ্চুরির স্বাদ পান ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স। এ বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে চতুর্থ ইনিংসে তার অপরাজিত ২১৪ রানের ইনিংসটি ওয়েস্ট ইন্ডিজকে এনে দেয় অবিশ্বাস্য এক জয়।

টেস্ট অভিষেকে সেঞ্চুরির পর কেবল দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে রান আউট হলেন কনওয়ে। ১৯৫৯ সালে ম্যানচেস্টার টেস্টে প্রথম এমন কিছু দেখে ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকে দ্বিতীয় ইনিংসে ১১২ রান করে রান আউট হন ভারতের টপ অর্ডার ব্যাটসম্যান আব্বাস আলি বেগ।