টেস্ট চ্যাম্পিয়নশিপ: তিন ম্যাচের ফাইনাল চান শাস্ত্রিও

এতো বড় টুর্নামেন্টের ফাইনাল কেবল এক ম্যাচের, কপিল দেবের মতো এটা পছন্দ হচ্ছে না রবি শাস্ত্রিরও। এক সময়ের সতীর্থের মতো ভারত কোচও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চান তিন ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 11:03 AM
Updated : 3 June 2021, 11:03 AM

ক্রিকেটের মর্যাদাময় সংস্করণের জনপ্রিয়তা বাড়াতে আইসিসি চালু করেছে টেস্ট চ্যাম্পিয়নশিপ। দুই বছরের চক্রে শক্তিশালী সব দলের বিপক্ষে চ্যালেঞ্জ উতরে জায়গা করে নিতে হয় ফাইনালে। লম্বা সময়ের কঠোর পরিশ্রমের পর এক ম্যাচেই শিরোপা ভাগ্য নির্ধারণ উপযুক্ত মনে হচ্ছে না শাস্ত্রির।

টুর্নামেন্টের প্রথম আসরের ফাইনালে উঠেছে ভারত, তাদের প্রতিপক্ষ নিউ জিল্যান্ড। সাউথ্যাম্পটনে আগামী ১৮ জুন শুরু হতে যাওয়ার ম্যাচটি খেলতে বৃহস্পতিবার ইংল্যান্ডে পৌঁছেছে তারা। দেশ ছাড়ার আগে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির কোচ জানান, এই টুর্নামেন্টের ভবিষ্যৎ দীর্ঘ করতে দুই ফাইনালিস্টের মধ্যে তিন টেস্টের লড়াই চান তিনি।

“তারা (আইসিসি) যদি টেস্ট চ্যাম্পিয়নশিপকে লম্বা সময় ধরে রাখতে চায়, তাহলে আদর্শ হবে তিন ম্যাচের ফাইনাল। বিশ্বজুড়ে আড়াই বছর ক্রিকেট খেলার পর সেটাই চূড়ান্ত হবে… সামনে এগিয়ে যাওয়ার পথে তিন ম্যাচের ফাইনালই হবে সেরা পছন্দ। তবে আমাদের সেটা যত দ্রুত সম্ভব ঠিক করতে হবে। কারণ, ভবিষ্যৎ সফর পরিকল্পনা আবার শুরু হয়ে যাবে।”

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে রোমাঞ্চের কমতি নেই বিরাট কোহলির। ম্যাচটি বেশ গুরুত্ব বহন করছে ভারত অধিনায়কের কাছে। নানা ধাপ পেরিয়ে সেরার লড়াইয়ে জায়গা করে নেওয়ায় বেশ উৎফুল্ল তিনি।

“এই ম্যাচটি অনেক মূল্য বহন করে। বিশেষ করে যখন এটি হতে যাচ্ছে প্রথম ফাইনাল এবং সেটা ক্রিকেটের সবচেয়ে কঠিন সংস্করণের। টেস্ট ক্রিকেট খেলতে আমরা গর্ববোধ করি এবং আমরা যেভাবে একটি দল হিসেবে উন্নতি করেছি সেটা বলে দেয় টেস্ট ক্রিকেট আমাদের কাছে কতটা গুরুত্বপূর্ণ।”

“একটি দল হিসেবে, যারা অনেক বছর ধরে টেস্ট দলের অংশ, তাদের জন্য এটা শুধু চ্যাম্পিয়নশিপের সময়ের নয়, গত পাঁচ-ছয় বছরেরও কঠোর পরিশ্রমের ফল। ওই সময় থেকে, যখন আমরা র‌্যাঙ্কিংয়ে উপরের দিকে উঠতে শুরু করেছিলাম এবং একটি দল গঠন করছিলাম। ফাইনালে খেলতে পেরে আমরা খুবই খুশি।"