আলাউদ্দিন বাবুর হ্যাটট্রিক-আনন্দ

তিনটি শর্ট বল, তিন ব্যাটসম্যানের শটে টাইমিংয়ে গড়বড়, তিনটিই ক্যাচ। বোলার একজনই, আলাউদ্দিন বাবু! ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক উচ্ছ্বাসে ভাসলেন ব্রাদার্স ইউনিয়নের এই পেস বোলিং অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2021, 05:12 AM
Updated : 3 June 2021, 05:12 AM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বৃহস্পতিবার লেজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে এই স্বাদ পান আলাউদ্দিন। হ্যাটট্রিকসহ ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২৯ বছর বয়সী ক্রিকেটার নেন ৪ উইকেট।

নতুন বল হাতে নিয়ে এ দিন ম্যাচের প্রথম ওভারেই সাফল্য পান আলাউদ্দিন। দারুণ এক ডেলিভারিতে ফিরিয়ে দেন রূপগঞ্জের ওপেনার আজমির আহমেদকে। পরে প্রতিপক্ষের শেষ তিন উইকেট নেন টানা তিন বলে।

তার হ্যাটট্রিক বিস্তৃত দুই ওভারে। সেখানে প্রথম শিকার মুক্তার আলি, অষ্টাদশ ওভারের পঞ্চম বলে। এই উইকেটে যদিও বড় অবদান ফিল্ডার নাঈম ইসলাম জুনিয়রের। অফ স্টাম্পের বাইরের শর্ট বল উড়িয়ে পুল করেন মুক্তার। ব্যাটের ওপরের দিকে লেগে বল ওঠে আকাশে। মিড উইকেট সীমানা থেকে অনেকটা ভেতরে দৌড়ে দারুণ ডাইভিং ক্যাচ নেন নাঈম জুনিয়র।

পরের বলটি ছিল শরীর তাক করা স্লোয়ার বাউন্সার। এবার সোহাগ গাজী স্লগ করার চেষ্টা করেন, বল তার গ্লাভসে ছোবল দিয়ে আশ্রয় নেয় কিপারের গ্লাভসে।

পরের ওভারের প্রথম বলে নাবিল সামাদকে ফিরিয়ে আলাউদ্দিন পূর্ণ করেন হ্যাটট্রিক। অফ স্টাম্পে রাখা শর্ট বলে নাবিল সামাদ উড়িয়ে মারার চেষ্টা করেন, বল থাকে বৃত্তের ভেতরই। ক্যাচ নেন মিজানুর রহমান।

ওই উইকেটেই রূপগঞ্জ অলআউট ১১১ রানে। প্রথম হ্যাটট্রিকের সঙ্গে টি-টোয়েন্টিতে প্রথমবার চার উইকেটের স্বাদও পান আলাউদ্দিন (২১ রানে ৪ উইকেট)।

২০ ওভারের ক্রিকেটে হ্যাটট্রিকের স্বাদ পাওয়া বাংলাদেশের পঞ্চম বোলার আলাউদ্দিন। প্রথম হ্যাটট্রিক করেছিলেন যিনি, সেই আল আমিন হোসেনের হ্যাটট্রিক আছে দুটি।

২০১৩ সালে বিজয় দিবস টি-টোয়েন্টিতে আল আমিন শুধু হ্যাটট্রিকই করেননি, টানা চার বলে নিয়েছিলেন উইকেট। ওই ওভারে তার শিকার ছিল ৫ উইকেট। ওভারের প্রথম বলে সেদিন মেহেদি হাসানকে আউট করার পর তৃতীয় বল থেকে ষষ্ঠ বলে তিনি টানা ফেরান নাজমুল হোসেন মিলন, সোহরাওয়ার্দী শুভ, নাঈম ইসলাম জুনিয়র ও নাবিল সামাদকে।

আল আমিনের পরের হ্যাটট্রিক ২০১৫ সালে বিপিএলে। এবার তার শিকার রবি বোপারা, মুশফিকুর রহিম ও নুরুল হাসান সোহান।

বাংলাদেশের প্রথম স্পিনার হিসেবে হ্যাটট্রিক করেন আলিস আল ইসলাম, ২০১৯ সালে বিপিএলে। তার তিন উইকেট ছিল মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মুর্তজা ও ফরহাদ রেজা।

এরপর গত বছর প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক করেন পেসার মানিক খান। প্রাইম দোলেশ্বরের হয়ে তার তিন শিকার ছিল বিকেএসপির ফাহাদ খান, পারভেজ হোসেন ও রাতুল খান।

গত ডিসেম্বরে এই স্বাদ পান কামরুল ইসলাম রাব্বি। বঙ্গবন্ধু টি-টোয়েন্টিতে ফরচুন বরিশালের হয়ে মিনিস্টার গ্রুপ রাজশাহীর বিপক্ষে টানা তিন বলে ফেরান নুরুল হাসান সোহান, নাজমুল হোসেন শান্ত ও ফরহাদ রেজাকে। শান্তর সেঞ্চুরিতে রাজশাহী যদিও সেই ম্যাচে গড়েছিল ২২০ রানের পাহাড়।

এবার সেই তালিকায় যোগ হলেন আলাউদ্দিন।