আসগরের জায়গায় আফগানিস্তানের নতুন অধিনায়ক শাহিদি

আবার নেতৃত্বে পরিবর্তন এনেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। তিন সংস্করণের ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দিয়েছে আসগর আফগানকে। টেস্ট ও ওয়ানডের নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান হাশমতউল্লাহ শাহিদি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2021, 04:35 PM
Updated : 31 May 2021, 04:35 PM

এক বিবৃতিতে সোমবার এসিবি জানায়, টেস্ট ও ওয়ানডেতে শাহিদির সহকারী হিসেবে থাকবেন রহমত শাহ। টি-টোয়েন্টির সহ-অধিনায়কের দায়িত্ব চালিয়ে যাবেন রশিদ খান। এই সংস্করণের নতুন অধিনায়ক শিগগিরই নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয় বিবৃতিতে।

আসগরকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ার কারণও উল্লেখ করেছে এসিবি। বোর্ডের তদন্ত কমিটি তদন্ত করে দেখেছে, গত মার্চে আবু ধাবিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হারের জন্য অধিনায়ক আসগরের কিছু সিদ্ধান্তের দায় রয়েছে। এই তদন্তের ওপর ভিত্তি করেই নেতৃত্বের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে তারা।

ওই টেস্টে প্রথম ইনিংসে ১৩১ রানে অল আউট হওয়ার পর আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গিয়েছিল ১৩৫ রানে। দুই দিনে শেষ হওয়া ম্যাচটি তারা হেরেছিল ১০ উইকেটে।

২০১৯ বিশ্বকাপের আগে নেতৃত্বে বদল এনে বিস্ময় জাগায় আফগান ক্রিকেট বোর্ড। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে দলের ব্যর্থতার পর আবারও চমকে দেয় নেতৃত্বে পরিবর্তন এনে। তিন সংস্করণেই অধিনায়ক করা হয়েছিল রশিদকে। এই লেগ স্পিনারের সহকারী করা হয় সাবেক অধিনায়ক আসগরকে।

সেই বছরের ডিসেম্বরে তৃতীয়বারের মতো নেতৃত্বে পরিবর্তন আনে আফগানিস্তান। নানা অধ্যায় পেরিয়ে ফের নেতৃত্বে ফেরেন দেশটির সফলতম অধিনায়ক আসগর। টি-টোয়েন্টি বিশ্বকাপের কয়েক মাস বাকি থাকতে আবার অধিনায়ক পাল্টাল আফগানরা।

সব মিলিয়ে আফগানিস্তানকে ৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫২ টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন আসগর। সবগুলোই দেশের হয়ে রেকর্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক