তরুণদের দিকে আঙুল তুলবেন না তামিম

আরও একটি সিরিজ শেষ হলো, বাংলাদেশ ক্রিকেটের আলোচিত এক প্রশ্ন আরও উচ্চকিত হলো। সিনিয়র ক্রিকেটারদের ওপর অতি নির্ভরতা শেষ হবে কবে? শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজেও মেলেনি উত্তর। তবে তামিম ইকবাল হতাশ হচ্ছেন না। বাংলাদেশ অধিনায়কের জোর উচ্চারণ, তরুণ ক্রিকেটারদের ওপর বিশ্বাস রেখে যাবেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 04:27 PM
Updated : 28 May 2021, 06:35 PM

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার সিরিজ জয়ের অভিযানে বাংলাদেশের নায়ক মুশফিকুর রহিম। অনেকটা ব্যবধানে এগিয়ে থেকে সিরিজের সর্বোচ্চ রান করে তিনি ম্যান অব দা সিরিজ। এছাড়াও ব্যাট হাতে পারফর্ম করেছেন মাহমুদউল্লাহ। তামিম নিজে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি। তবে একটি ম্যাচে ফিফটি ছিল তার।

কিন্তু যাদের দিকে আগ্রহ নিয়ে তাকিয়ে ছিল দল, তারা সাড়া দিতে পারেননি ততটা। লিটন দাস ব্যর্থতার ধারা ধরে রেখে বাদ পড়েন দুই ম্যাচ পর। তার জায়গায় সুযোগ পেয়ে শেষ ম্যাচে ব্যর্থ মোহাম্মদ নাঈম শেখ। পাঁচ নম্বরে প্রথম ম্যাচে ব্যর্থতার পর জায়গা হারান মোহাম্মদ মিঠুন। তার বদলে পাঁচে সুযোগ পেয়ে মোসাদ্দেক হোসেন আউট হন ভীষণ বাজে শটে। শেষ ম্যাচে অবশ্য তিনি ফিফটি করেন। তবে এরপরই আউট হয়ে যান উইকেট বিলিয়ে দিয়ে।

সাতে সুযোগ পেয়ে আফিফ হোসেন শুরুটা খারাপ করেননি। কিন্তু পরের দুই ম্যাচে ব্যর্থ তিনিও।

সব মিলিয়ে সিনিয়রদের ওপর নির্ভর করেই আবার বৈতরণি পাড়ি দিতে হয়েছে দলকে। শেষ ম্যাচের পর তামিমের কাছে প্রশ্ন হলো, সিনিয়রদের ওপর এই নির্ভরতা দলের জন্য দুর্ভাবনার কিনা। অধিনায়ক শোনালেন তার ভাবনা।

“তা বটে (দুর্ভাবনার)… এখনও পর্যন্ত তারাই (সিনিয়ররা) বড় অবদানগুলো রাখছে। তবে সবসময়ই বলে আসছি, আমি এমন একজন যে তরুণদের ওপর বিশ্বাস রেখে যাব। আমি এমন নই যে তাদের দিকে আঙুল তুলব। জানি, কতটা কষ্ট তারা করে। তারা পারফর্ম করা শুরু করলেই আমরা আরও অনেক ভালো দল হয়ে উঠব।”

“কেউ ভালো না করলে সমালোচনা করা খুব সহজ। আমি এমন নই যে নিজের ক্রিকেটারদের সমালোচনা করব।”