সিরিজ জিতে পাকিস্তানের কাছে বাংলাদেশ

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতে আইসিসি ওয়ানডে দলের র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের সঙ্গে ব্যবধান কমিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের চেয়ে আরও পিছিয়ে পড়েছে শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2021, 09:20 AM
Updated : 26 May 2021, 10:06 AM

গত ৩ মে আইসিসি র‌্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করার পর ৯০ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে ছিল বাংলাদেশ। তামিম ইকবালের দল এখনও সাতেই আছে, কিন্তু দুই ওয়ানডেতে জিতে পেয়েছে ৩ পয়েন্ট।

৯৭ পয়েন্ট নিয়ে ছয়ে থাকা পাকিস্তানের চেয়ে এখন কেবল ৪ পয়েন্টে পিছিয়ে বাংলাদেশ।

বার্ষিক হালনাগাদ প্রকাশের পর আট থেকে নয়ে নেমে যায় শ্রীলঙ্কা। সে সময় তাদের পয়েন্ট ছিল ৭৯। দুই ম্যাচ হেরে ৪ পয়েন্ট হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। ৮২ পয়েন্ট নিয়ে আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে তারা এখন ৭ পয়েন্টে পিছিয়ে।   

ওয়ানডে সুপার লিগ চালু হওয়ার পর কোনো ম্যাচই আর অর্থহীন নয়, নিয়মরক্ষার নয়। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সিরিজে শেষ ম্যাচেও আছে নানা হিসাব-নিকেশ।

সিরিজ জিতে এরই মধ্যে আইসিসি ওয়ানডে সুপার লিগের শীর্ষে উঠেছে বাংলাদেশ। তবে কাজ শেষ হয়নি স্বাগতিকদের। শেষ ম্যাচে জিতে সুযোগ থাকছে ব্যবধান বাড়িয়ে নেওয়ার। সঙ্গে দেশের মাটিতে টানা তিনটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশড করার।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী শুক্রবার অনুষ্ঠেয় তৃতীয় ওয়ানডেতে জিতলে একটি রেটিং পয়েন্ট পাবে বাংলাদেশ। হেরে গেলে হারাবে তিন পয়েন্ট।

আর শ্রীলঙ্কার সামনে সুযোগ ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খোলার। সঙ্গে র‌্যাঙ্কিয়ে ৩ পয়েন্ট পাওয়ার।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামী শুক্রবার হবে তৃতীয় ও শেষ ওয়ানডে।