মুশফিকের ‘বড় স্পেশাল’ সেঞ্চুরি

দলের জয়ে যখন অবদান থাকে, সেই পারফরম্যান্স বরাবরই মুশফিকুর রহিমের কাছে বিশেষ কিছু। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের সেঞ্চুরিটি তার কাছে বিশেষের চেয়েও বেশি কিছু, এই সেঞ্চুরিতেই যে লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পেল বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 06:22 PM
Updated : 25 May 2021, 07:03 PM

টস জিতে নড়বড়ে শুরু করা বাংলাদেশকে জয়ের ভিত গড়ে দেয় মুশফিকের এই ইনিংস। তার দুর্দান্ত ব্যাটিংয়ে আড়াইশর কাছে যেতে পারে দলের স্কোর। দলের অর্ধেকের বেশি রান করেন তিনি একাই।

প্রথম ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে তিনি ছিলেন ম্যাচ-সেরা। দ্বিতীয় ম্যাচে তো ম্যাচ সেরার লড়াইয়ে তার কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না। ম্যাচের পর মুশফিকের কণ্ঠে ফুটে উঠল দলকে জেতানোর তৃপ্তি।

“প্রতিটি সেঞ্চুরিই আমার কাছে স্পেশাল, যদি বাংলাদেশ দল জেতে। সেদিক থেকে এই সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। এটা আরও বড় স্পেশাল, কারণ আমরা শ্রীলঙ্কার বিপক্ষে আগে কখনও সিরিজ জিতিনি। এটার কারণে জিততে পেরেছি। এটা অবশ্যই সামনের দিনে আমাকে আরও ভালো করার প্রেরণা দেবে।”

১২৭ বলে ১২৫ রানের এই ইনিংসটি নিশ্চিতভাবে থাকবে তার ক্যারিয়ারের সেরা ইনিংসগুলোর মধ্যে। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের মতো বড় দুই ভরসাকে দ্বিতীয় ওভারেই হারিয়ে যখন দল হতচকিত, মুশফিকের ব্যাটই তখন হয়ে ওঠে দলের ব্যাটিংয়ের বটবৃক্ষ। তার ছায়াতলেই মেলে স্বস্তি।

ম্যাচ শেষে তিনি বললেন, ব্যক্তিগত অর্জনের চেয়ে দলকে আস্থা জোগাতে পারাই তাকে স্বস্তি জোগাতে পেরেছে বেশি।

“শতরান একটি মাইলফলক, ব্যক্তিগত ব্যাপার বলতে পারেন। দল জিতল কিনা, এটা সবচেয়ে বড় ব্যাপার। শতরান করলেও আমরা এই ম্যাচ জিততে নাও পারতাম। আমার প্রথম লক্ষ্য ছিল আমরা যেন ৫০ ওভার ব্যাট করতে পারি, যত রানই হোক সেটা নিয়ে লড়াই যেন করতে পারি।”