অবসরে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের হয়ে টেস্ট খেলা র‍্যানকিন

টেস্ট অভিষেক ইংল্যান্ডের হয়ে। পরে আয়ারল্যান্ডের প্রথম টেস্টেও খেলেন বয়েড র‍্যানকিন। এই সংস্করণে দুই দেশের হয়ে খেলা পঞ্চদশ ক্রিকেটার তিনি। আইরিশদের টেস্ট ইতিহাসের প্রথম উইকেট শিকারিও এই পেসার। নানা অধ্যায় পেরিয়ে এবার ক্যারিয়ারের ইতি টানলেন র‍্যানকিন। বিদায় বলে দিলেন সব ধরনের ক্রিকেটকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 03:46 PM
Updated : 21 May 2021, 03:46 PM

ক্রিকেট আয়ারল্যান্ড এক বিবৃতিতে জানায়, শুক্রবার অবসরের ঘোষণা দিয়েছেন ৩৬ বছর বয়সী র‍্যানকিন। গত বছরের মার্চে আফগানিস্তানের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি হয়ে রইল আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষ ম্যাচ।

র‍্যানকিন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন আয়ারল্যান্ডের হয়ে, ২০০৭ সালে ওয়ানডে দিয়ে। দুই বছর পর বাংলাদেশের বিপক্ষে হয় তার টি-টোয়েন্টি অভিষেক। ২০০৭ ও ২০১১ বিশ্বকাপে আইরিশদের প্রতিনিধিত্ব করেন ডানহাতি এই পেসার।

টেস্ট ক্রিকেট খেলার আশায় ইংল্যান্ডে পাড়ি জমান র‌্যানকিন। ২০১৩-১৪ মৌসুমের অ্যাশেজে সেই সুযোগও মিলে যায় তার। সিডনি টেস্টে নিতে পারেন কেবল পিটার সিডলের উইকেট। ইংল্যান্ডের হয়ে সাতটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টিও খেলেছেন তিনি। তিন বছর পর ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আবার ফিরে যান আয়ারল্যান্ডে।

২০১৮ সালে প্রথম টেস্ট খেলে আয়ারল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে ডানেডিনে ওই ম্যাচে আজহার আলির উইকেট নিয়ে নাম লেখান নতুন একটি পাতায়। টেস্টে আয়ারল্যান্ডের প্রথম উইকেটশিকারী। পরের বছর ইংল্যান্ডের বিপক্ষে খেলেন আরেকটি টেস্ট।

ইংল্যান্ড-আয়ারল্যান্ড মিলিয়ে ৩ টেস্ট, ৭৫ ওয়ানডে ও ৫০ টি-টোয়েন্টি খেলেছেন র‍্যানকিন। আন্তর্জাতিক সব সংস্করণ মিলিয়ে উইকেট ১৬৯টি।

২০০৬ সালে লিস্ট ‘এ’ ম্যাচ দিয়ে পেশাদার ক্রিকেটে পা রাখা র‍্যানকিনের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় পরের বছর। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে লম্বা সময় কাটিয়েছেন তিনি। অংশ ছিলেন সফল ওয়ারউইকশায়ারের। দলটির হয়ে জিতেছেন একটি কাউন্টি, দুটি ওয়ানডে কাপ ও একটি টি-টোয়েন্টি ব্লাস্ট শিরোপা।

ক্রিকেটকে বিদায় জানাতে কষ্ট হচ্ছিল র‍্যানকিনের। তবে তার উপলব্ধি, এখনই উপযুক্ত সময়।

“স্বপ্নেও কখনও ভাবিনি আয়ারল্যান্ডের হয়ে এত লম্বা সময় ধরে খেলব এবং অনেকগুলো বিশ্বকাপ খেলব। আইরিশদের জার্সি পরাটা আমি কখনও ভুলব না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক