'শান্তর কাছ থেকে প্রত্যাশিত পারফরম্যান্স পাইনি'

আট ম্যাচ মিলিয়েও রান ছুঁতে পারেনি তিন অঙ্ক। একবারও যেতে পারেননি ত্রিশের ঘরে, স্ট্রাইক রেট ৬০ এর নিচে। সব মিলিয়ে ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তর পরিসংখ্যান হতাশার প্রতিচ্ছবি। যাকে বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যৎ ভাবা হয়, তার এই পারফরম্যান্সে হতাশ টিম ম্যানেজমেন্ট। অধিনায়ক তামিম ইকবাল জানালেন, প্রত্যাশিত পারফরম্যান্স না পাওয়ায় ওয়ানডে দলের বাইরে রাখা হয়েছে শান্তকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 09:15 AM
Updated : 21 May 2021, 01:28 PM

৮ ওয়ানডেতে ১১.৬২ গড়ে তরুণ বাঁ হাতি এই ব্যাটসম্যানের রান ৯৩। সর্বোচ্চ ২৯। তার নামের পাশে ভীষণ বেমানান সংখ্যাগুলো।

নিউ জিল্যান্ডে ওয়ানডে সিরিজে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েন শান্ত। তবে এর আগে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার পারফরম্যান্স ভালো ছিল না। সাকিব আল হাসানকে তার প্রিয় পজিশন তিন নম্বর থেকে সরিয়ে সেখানে শান্তকে খেলার সুযোগ দেওয়া হয়েছিল। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই সিরিজে তার রান ছিল ১, ১৭ ও ২০।

না খেলিয়েই বাদ, শান্তর ব্যাপারে ধৈর্য হারিয়ে ফেলেছে টিম ম্যানেজমেন্ট? তামিম জানালেন, ব্যাপারটি তেমন নয়। প্রত্যাশা মেটাতে না পারায় ওয়ানডেতে বিরতি দেওয়া হয়েছে।  

“না, আমার মনে হয় না আমরা ধৈর্য হারিয়ে ফেলেছি। সে আটটা ওয়ানডে খেলেছে, দুর্ভাগ্যবশত যে পারফরম্যান্স তার কাছ থেকে আশা করেছি তা পাইনি।”

বয়সভিত্তিক দল থেকে শান্তকে মনে করা হয় বাংলাদেশের ব্যাটিংয়ের ভবিষ্যৎ। কোনো ‘শর্ট-কাট’ পথ ব্যবহার করা হয়নি তার ক্ষেত্রে। পেরিয়ে এসেছেন ঘরোয়া ক্রিকেটের সব ধাপ, হাই পারফরম্যান্স দল, ‘এ’ দলের নানা পর্যায়। তবুও ধুঁকছেন আন্তর্জাতিক ক্রিকেটে। তামিম মনে করিয়ে দিলেন, শান্তকে নিয়ে আগের ভাবনায় কোনো পরিবর্তন আসেনি।

“ব্যক্তিগতভাবে আমি, টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক সবাই মনে করি যে শান্ত আমাদের ভবিষ্যৎ। একটা সিরিজে দলে না থাকায় সব শেষ হয়ে যায়নি। অধিনায়ক হিসেবে আমি মনে করি, শান্তর দলকে দেওয়ার অনেক কিছু আছে।”

“হয়ত এখন এই সংস্করণ থেকে তার একটু বিরতি দরকার। নিজের খেলাটা নিয়ে ভাবুক, এরপর ঘরোয়া ক্রিকেটে রান করুক এবং আবার দলে দৃঢ়ভাবে ফিরে আসুক। এই সিরিজ থেকে বাদ পড়ায় আমরা তার প্রতি ধৈর্য দেখাইনি বা সে আমাদের পরিকল্পনায় নেই, এমন কিছু না। আমি নিশ্চিত, সে খুব দ্রুতই ফিরবে।”