ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন না করতে অনুরোধ তামিমের

ব্যাটিংয়ের ধরন নিয়ে বারংবার প্রশ্নে স্পষ্টতই বিরক্ত তামিম ইকবাল। গত কয়েক বছরের ‘সাফল্যের’ পথ অনুসরণ করেই তিনি ব্যাটিং করে যাবেন বলে জানালেন। ভবিষ্যতে আর এই প্রসঙ্গ নিয়ে প্রশ্ন না করার অনুরোধও করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2021, 08:55 AM
Updated : 21 May 2021, 01:29 PM

সীমিত ওভারের ক্রিকেটে তামিমের ব্যাটিংয়ের ধরন নিয়ে অনেকের প্রশ্ন অনেক দিন থেকেই। তার সংবাদ সম্মেলন বা বিভিন্ন সাক্ষাৎকারেও এই প্রসঙ্গ থাকে নিয়মিতই।

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে শুক্রবার দুপুরে বাংলাদেশ অধিনায়কের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যথারীতি উঠল সেই প্রসঙ্গ। তামিম বললেন, নিজেকে বদলানোর কোনো কারণ তিনি দেখছেন না।

“আমার ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে মনে হয় আমি অনেক কথা বলেছি। অনেকবারই বলেছি। এটা কখনোই থামবার নয়, প্রশ্ন আসতেই থাকে। আমি কোন অ্যাপ্রোচে খেলব…যে অ্যাপ্রোচে খেলে আসছি গত চার-পাঁচ বছর ধরে, ওই অ্যাপ্রোচেই খেলতে থাকব, কারণ আমি খুবই সফল।”

“আর এটা নিয়ে আসলে আমার ভবিষ্যতেও কিছু বলার নেই। যথেষ্ট বলেছি এটা নিয়ে। সবার কাছে অনুরোধ করছি আবার এই প্রশ্ন না করতে।”

গত পাঁচ বছরে ওয়ানডেতে দুই হাজারের বেশি রান করেছেন ১১ জন ওপেনার। তাদের মধ্যে তামিমের ব্যাটিং গড় তৃতীয় সর্বোচ্চ, ৫১.৬৭। তার চেয়ে বেশি গড় আছে কেবল রোহিত শর্মা (৬০.৮২) ও ডেভিড ওয়ার্নারের (৫৫.০৫)।

তবে স্ট্রাইক রেটে এই ১১ জনের মধ্যে সবচেয়ে পিছিয়ে তামিম। তার স্ট্রাইক রেট ৭৮.৬৮। এই সময়ে ২ হাজার রান করা ওপেনারদের মধ্যে আশির কম স্ট্রাইক রেট কেবল তারই।

স্ট্রাইক রেটে তামিমের ঠিক ওপরে থাকা পল স্টার্লিংয়ের স্ট্রাইক রেটও বেশ ওপরে, ৮৪.১৫। স্টার্লিংয়ের ওপরে আছেন অ্যারন ফিঞ্চ, ৮৮.৭০। বাকি সবার স্ট্রাইক রেট নব্বইয়ের ওপরে।

তামিম অবশ্য নানা সময়ে ব্যাখ্যা দিয়েছেন, বাংলাদেশ দলের চাওয়া থাকে তার লম্বা সময় উইকেটে থাকা। তিনি তা মেটানোর চেষ্টা করেন। পাশাপাশি বাংলাদেশের উইকেটের কথাও বলেছেন তিনি, বিশেষ করে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের উইকেট, যা বেশির ভাগ সময় থাকে বেশ মন্থর, শট খেলা যেখানে কঠিন।