বাংলাদেশের বিপক্ষে হারানোর কিছু দেখছেন না উদানা

পরিস্থিতি-সমীকরণ, প্রায় সবই যেন শ্রীলঙ্কার বিপক্ষে। প্রিয় সংস্করণে বাংলাদেশ খেলবে চেনা আঙিনায়। যে মাঠে তাদের আত্মবিশ্বাস বরাবরই থাকে তুঙ্গে। সেখানে শ্রীলঙ্কা খেলতে এসেছে তারুণ্য নির্ভর নতুন চেহারার এক দল নিয়ে। এই সিরিজে তাই নিজেদের হারানোর কিছু দেখছেন না পেসার ইসুরু উদানা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2021, 01:20 PM
Updated : 20 May 2021, 01:20 PM

তার মানে অবশ্য এই নয় যে তারা পরাজয় মেনে নিয়ে মাঠে নামছেন। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে জয়ের ভালো সম্ভাবনা দেখছেন বাঁহাতি এই পেসার। 

মিরপুর একাডেমি মাঠে বৃহস্পতিবার অনুশীলনের ফাঁকে উদানা বলেন, অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও তারা এখানে জয়ের মানসিকতা নিয়েই এসেছেন। 

“শ্রীলঙ্কা দলে অভিজ্ঞতার ঘাটতি তো আছেই। বাংলাদেশ দলে বেশ কয়েকজন মহাতারকা আছেন। আমরা তরুণ একটি দল নিয়ে এসেছি, এখানে আমাদের হারানোর কিছু নেই। আমরা ওদের হারাতে এসেছি আর ওদের হারাতে নিজেদের সেরাটা দিতে চাই। কারণ আমরা জানি, নিজেদের মাঠে বাংলাদেশ খুবই বিপজ্জনক।”

বাংলাদেশের কন্ডিশন, ক্রিকেটারদের শক্তি-দুর্বলতা, মিরপুর মাঠ, সব কিছু নিয়ে বেশ ভালো ধারণাই আছে উদানার। বিপিএলে তিনি পরিচিত মুখ। এটিও তাকে জোগাচ্ছে বাড়তি আত্মবিশ্বাস।

“এখানে বিপিএলের তিন-চারটি আসরে খেলেছি। সেদিক থেকে আমার অভিজ্ঞতা আছে এখানে খেলার। এই দলকে হারাতে ম্যাচে আমাদের সেরাটা দিতে হবে। এটাই আমাদের পরিকল্পনা।”

শ্রীলঙ্কার এই ১৮ সদস্যের দলটিতে ৩৩ বছর বয়সী উদানাই সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। দলের সবচেয়ে অভিজ্ঞ পেসারও তিনিই। নিজের দায়িত্ব ও তার কাছে দলের প্রত্যাশার ওজন তিনি জানেন।  

“প্রথমে আমাকে উইকেট দেখতে হবে। যদি দেখি উইকেট মন্থর ও ব্যবহৃত, তাহলে আমি স্লোয়ার একটু বেশি ব্যবহার করব। চার বছর ধরে এটা ব্যবহার করছি, এখন বুঝতে পারি কখন আমি এটা ব্যবহার করতে পারি।”

“ম্যাচে সবারই দায়িত্ব নিয়ে খেলতে হয়। আমি হয়তো অভিজ্ঞ, কিন্তু নির্দিষ্ট দিনে একজন তরুণ বোলার আমার চেয়ে ভালো করতে পারে। তাই আমাদের এক হয়ে খেলতে হবে এবং অভিজ্ঞতা ভাগাভাগি করতে হবে।”

বাংলাদেশে এসে তিন দিন কোয়ারেন্টিনে ছিল লঙ্কানরা। এরপর অনুশীলন হলো দুই দিন। শুক্রবার বিকেএসপিতে নিজেদের মধ্যে ভাগ হয়ে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এর এক দিন পরই মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে প্রথম ওয়ানডে। প্রস্তুতির একটু ঘাটতি কি থাকছে উদানাদের?

“এখন এই জৈব সুরক্ষা বলয় ব্যাপারটার সঙ্গে আমরা এখন অভ্যস্ত। আমি মনে করি, আমরা তৈরি। এখানে আসার আগে কলম্বোতে পাঁচ-ছয় দিন ক্যাম্প করেছি। এখানে দুটি ভালো সেশন কাটিয়েছি। আমি মনে করি, ছেলেরা সবাই তৈরি।”

“বাংলাদেশের কন্ডিশন আমাদের জন্য কোনো সমস্যা নয়। কারণ, শ্রীলঙ্কায় গরম এখানকার চেয়ে বেশি।”