ভারতে বিশ্বকাপ আয়োজন কঠিন দেখছেন হাসি

আইপিএল আট দল নিয়ে আর ছয় ভেন্যুতে খেলা আয়োজন করতেই লেজেগোবরে অবস্থা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে তো থাকবে আরও বেশি দল, খেলা হবে আরও বেশি ভেন্যুতে। ভারতে কোভিড মহামারীর এই অবস্থায় সেটি কিভাবে সম্ভব, বুঝে উঠতে পারছেন না মাইক হাসি। সাবেক এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ও আইপিএল দল চেন্নাই সুপার কিংসের ব্যাটিং কোচের মতে, আইসিসির উচিত বিকল্প ঠিক করা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2021, 05:08 AM
Updated : 20 May 2021, 05:08 AM

আইপিএলের জৈব সুরক্ষা বলয়ে কোভিড হানা দেওয়ার পর গত ৪ মে স্থগিত করে দেওয়া হয় টুর্নামেন্ট। হাসি নিজেও আক্রান্ত হন সেদিনই। চেন্নাইয়ের হাসপাতালে ভর্তি হয়ে, পরে হোটেলে কোয়ারেন্টিনে থেকে, কোভিড মুক্ত হয়ে মালদ্বীপ ঘুরে, অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে তিনি দেশে ফিরতে পেরেছেন। এখন কোয়ারেন্টিনে আছেন সিডনিতে।

খেলোয়াড় ও কোচ হিসেবে দীর্ঘদিন আইপিএলে থাকা হাসি কোয়ারেন্টিন থেকে ফক্স ক্রিকেটের সঙ্গে আলাপচারিতায় বললেন, আইসিসির উচিত বিকল্প পরিকল্পনা ঠিক করা।

“ আমার মনে হয়, ভারতের বিশ্বকাপ আয়োজন করা হবে খুবই কঠিন। আইপিএলে আটটি দল ছিল। বিশ্বকাপের জন্য সম্ভবত সমান দল বা আরও বেশি দল আসবে বাইরে থেকে, ভেন্যুও বেশি থাকবে। বিভিন্ন শহরে যদি খেলা হয়, ঝুঁকি তখনই বেড়ে যায়।”

“ আমার মনে হয়, পরিস্থিতির জন্য তাদের আরও বড় পরিকল্পনা করতে হবে এবং সম্ভবত আরব আমিরাত বা অন্য কোথাও দেখতে হবে, যেখানে বিশ্বকাপ আয়োজন করা যায়। আমার মতে, ক্রিকেট বিশ্বের অনেক বোর্ডই ভারতে যাওয়ার ব্যাপারে বেশ নার্ভাস থাকবে।”

আগামী অক্টোবর-নভেম্বর ভারতে হওয়ার কথা এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে ভারতে কোভিড মহামারী এখন ভয়ঙ্কর রূপ নিয়েছে। বুধবারও দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। সরকারী হিসেবেই আড়াই কোটির বেশি মানুষ এখন আক্রান্ত সেখানে।

ভারতের ক্রিকেট বোর্ড আগেই জানিয়ে রেখেছে, দেশেই বিশ্বকাপ আয়োজনের সর্বোচ্চ চেষ্টা করবে তারা। একেবারেই সম্ভব না হলে নিজেদের ব্যবস্থাপনায় তারা টুর্নামেন্ট করবে আরব আমিরাতে।

তবে সহসাই টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত হচ্ছে না। জুলাইয়ে আইসিসির বার্ষিক সভায় হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।