কোয়ারেন্টিন শেষে শুরু লঙ্কানদের প্রস্তুতি

জৈষ্ঠ্যের কড়া রোদে মাঠের পাশে দাঁড়িয়ে অনুশীলন দেখাই কঠিন। কিন্তু সেই উত্তাপ যেন এতটুকু কাবু করল না শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ভর দুপুরে মাঠে এসে কাঠ ফাটা রোদের মধ্যে তারা চালিয়ে গেলেন ব্যাটিং-বোলিং-ফিল্ডিং। তিন দিনের কোয়ারেন্টিন শেষে বুধবার দুপুরে শুরু হলো কুসল পেরেরা, কুসল মেন্ডিসদের প্রস্তুতি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 01:16 PM
Updated : 19 May 2021, 01:31 PM

ওয়ানডেতে অনেক দিন ধরেই সময়টা ভালো যাচ্ছে না শ্রীলঙ্কার। র‌্যাঙ্কিংয়েও পড়েছে এর ছাপ। ১৯৯৬ আসরের বিশ্ব চ্যাম্পিয়নরা নেমে গেছে নয় নম্বরে।

২০২৩ বিশ্বকাপে চোখ রেখে তাই তারা ঢেলে সাজিয়েছে ওয়ানডে দল। বাংলাদেশ সফরের দলে জায়গা পাননি দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, সুরঙ্গা লাকমলসহ নিয়মিত অনেক খেলোয়াড়। দলে না থাকার খবর জানতে পেরে অভিমানে আগেই অবসর নেন পেস বোলিং অলরাউন্ডার থিসারা পেরেরা।

যারা দলে ছিলেন না, সেই কুসল পেরেরা ও কুসল মেন্ডিসকে আনা হয় নেতৃত্বে। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়েন নয় জন, দলে ফিরেন সাত জন। গত বছর দলে জায়গা হারানো কুসল পেরেরা ও কুসল মেন্ডিস ফেরেন অধিনায়ক ও সহ-অধিনায়ক হয়ে।

তারুণ্য নির্ভর ১৮ সদস্যের একটি দল নিয়ে গত রোববার ঢাকায় পৌঁছায় শ্রীলঙ্কা। করোনাভাইরাস পরিস্থিতিতে তিন দিন তারা ছিল কোয়ারেন্টিনে। ওয়ানডে সিরিজ শুরুর আগে প্রস্তুতির জন্য ও কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য তাদের হাতে সময় আছে কেবল চার দিন।

হেলায় হারানোর মতো খুব বেশি নেই লঙ্কানদের মধ্যে। সীমিত সময়ের সর্বোচ্চ ব্যবহারের চেষ্টা ছিল মিরপুর একাডেমি মাঠে তাদের অনুশীলনে। শুরুটা ওয়ার্মআপ দিয়ে। এরপর বেশিরভাগ ব্যস্ত হয়ে গেলেন ব্যাটিং, বোলিং অনুশীলনে। ফাঁকে ফাঁকে চলে ক্যাচিং অনুশীলন।

সফরকারীদের বেশিরভাগেরই আছে বাংলাদেশে কিংবা বাংলাদেশের বিপক্ষে খেলার অভিজ্ঞতা। ইসুরু উদানা, ভানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকারা তো খেলে গেছেন দেশের ঘরোয়া ক্রিকেটেও। সেদিক থেকে কন্ডিশন খুব একটা অচেনা নয়।

নতুন লঙ্কান অধিনায়ক কুসল পেরেরা পরিচিত ভয়ডরহীন ক্রিকেটের জন্য। মাঠে নামেন যেকোনো বোলিং গুঁড়িয়ে দেওয়ার মানসিকতা নিয়ে। বাংলাদেশে আসার আগেই তিনি জানান, তিন ম্যাচের এই সিরিজে তিনি দেখতে চান নির্ভয় ক্রিকেট। অধিনায়কের চাওয়া মেটাতেই হয়তো প্রথম দিনের অনুশীলনে দেখা গেল বড় শটের ছড়াছড়ি।