ডি ভিলিয়ার্সের না ফেরার কারণ জানালেন বাউচার

কদিন আগেও যার ফেরার ইচ্ছা ছিল, তিনি কিনা হুট করেই চাওয়া বদলে ফেললেন! এই মন বদলের কারণ ব্যাখ্যা করেননি এবি ডি ভিলিয়ার্স। তাকে দলে চাওয়া কোচ মার্ক বাউচার অবশ্য পেয়েছেন একটি ব্যাখ্যা। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের মতে, অস্বস্তিতে জাতীয় দলে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন ডি ভিলিয়ার্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2021, 12:41 PM
Updated : 19 May 2021, 12:41 PM

প্রক্রিয়ার মধ্যে থাকা একজন ক্রিকেটারকে সরিয়ে জায়গা পেতে হবে, বাউচারের মতে এই ব্যাপারটা ভালোভাবে নিতে পারেননি ডি ভিলিয়ার্স।

“এবির নিজস্ব কারণ রয়েছে, যেটা আমি সম্মান করি। দুর্ভাগ্যবশত, সে আর ভাবনায় নেই। আমি দুর্ভাগ্য বলছি, কারণ আমার মনে হয় আমরা সবাই সম্মত যে, ক্রিকেট বিশ্বের সেরা টি-টোয়েন্টি খেলোয়াড় না হলেও এখনও সেরাদের একজন সে।”

“যারা সিস্টেমের অংশ, তাদের একজনের জায়গা নেওয়ার বিষয়টা ভালোভাবে নিতে পারছিল না সে। আমার ধারনা, বিষয়টাতে সে স্বস্তি পাচ্ছিল না। তবে কোচ হিসেবে আমার চেষ্টা করা দরকার ছিল, আমাদের সেরা খেলোয়াড়কে দলে ও এই পরিবেশে আনার। এবি যেকোনো পরিবেশে প্রাণশক্তি, উদ্যম বাড়িয়ে দেয়। আমি তার যুক্তিকে সম্মান করছি। চেষ্টা করা গুরুত্বপূর্ণ ছিল, তবে এখন এগিয়ে যেতে হবে।”

মার্ক বাউচার। ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

২০১৮ সালে অনেকটা চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডি ভিলিয়ার্স। অবসরের কিছুদিন পর থেকেই উঠতে থাকে তার ফেরার গুঞ্জন। ২০১৯ বিশ্বকাপের আগে ডি ভিলিয়ার্স নিজেও অবশ্য ফেরার আগ্রহের কথা জানান। তবে বিশ্বকাপের ঠিক আগে দলীয় পরিকল্পনা ও সংহতিতে ব্যাঘাত না ঘটানোর কথা ভেবে তার ফেরার প্রস্তাবে রাজি হয়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

ওই বছরের শেষ দিকে বোর্ডের ক্রিকেট পরিচালক হিসেবে গ্রায়েম স্মিথ ও দলের প্রধান কোচ হিসেবে বাউচার দায়িত্ব নেওয়ার পর আবার ডি ভিলিয়ার্সের ফেরার গুঞ্জন শুরু হয়। এবার মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে। তবে করোনাভাইরাসের হানায় বিশ্বকাপ পিছিয়ে গেলে তার ফেরার আয়োজনও থমকে যায়।

আইপিএলের গত আসর চলাকালে বাউচারের সঙ্গে ডি ভিলিয়ার্সের ইতিবাচক আলোচনা হয়। গত মাসে আইপিএল চলার সময়ও জাতীয় দলে ফেরা নিয়ে তাকে বেশ উৎসাহী মনে হয়েছিল।

কিন্তু মঙ্গলবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা নিশ্চিত করে, এসব কিছুর সমাপ্তি টেনেছেন ডি ভিলিয়ার্স। সাবেক অধিনায়কের অবসরের সিদ্ধান্ত পাকাপাকিভাবেই থেকে যাচ্ছে। ডি ভিলিয়ার্স কারণ স্পষ্ট না করলেও বাউচার ঠিকই বুঝতে পারছেন তার যুক্তি।