বিসিবির সম্প্রচার স্বত্ব বিক্রি ১৬১ কোটি টাকায়

দরপত্রে অংশগ্রহণকারী একমাত্র প্রতিষ্ঠানই পেল বিসিবির সম্প্রচার স্বত্ব। রোববার থেকে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কা সিরিজ থেকে শুরু করে ২০২৩ সালের ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের ঘরের মাঠের ক্রিকেট ম্যাচগুলোর স্বত্ব পেয়েছে দেশীয় মার্কেটিং এজেন্সি ‘ব্যান টেক।’   

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 01:32 PM
Updated : 18 May 2021, 01:32 PM

এই সময়ে নয়টি হোম সিরিজে সাত টেস্ট, ১৮ ওয়ানডে ও ১৯ টি-টোয়েন্টি ম্যাচের জন্য তারা বিসিবিকে দিচ্ছে ১৬১ কোটি ৫০ লাখ টাকা।

তবে এবারই প্রথমবারের মতো ‘টিভি প্রডাকশন’ নিজেদের কাছে রেখেছে বিসিবি। সেটির পেছনে বেশ বড় অঙ্কের খরচ হবে। এই আড়াই বছরে টিভি স্বত্ব থেকে বিসিবির সত্যিকারের আয় তাই এখনই বোঝা কঠিন।

বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে জানান, মাত্র একটি প্রস্তাব পেলেও অর্থের অঙ্কে বোর্ড সন্তুষ্ট।

“আমাদের কাছে একটাই প্রস্তাব পড়েছিল-সেটা হচ্ছে ব্যান টেক লিমিটেড। আমাদের একটি ভিত্তিমূল্য ছিল এবং তারা সেটা পূরণ করেছে। আমাদের অডিট কমিটি সবকিছু বিবেচনা করে, পরীক্ষা-নীরিক্ষা করে বোর্ডের কাছে সুপারিশ করেছে। এরপর ব্যান টেককে আমরা অনুমোদন দিয়েছি।”

“আমরা খুশি যে ভিত্তিমূল্যে পেয়েছি, যা বাংলাদেশি মুদ্রায় ছিল ১৬১ কোটি ৫০ লাখ টাকা। আমি বলব, এটা অবশ্যই আমাদের জন্য উত্তম একটি প্রস্তাব।”

বছরের শুরুতে বাংলাদেশের মাটিতে হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজেরও সম্প্রচার স্বত্ব কিনেছিল ব্যান টেক। এবার লম্বা সময়ের জন্য পাওয়ায় উচ্ছ্বসিত এই মার্কেটিং এজেন্সির প্রধান নির্বাহী এ জি এম সাব্বির।

“আমরা সম্প্রচার স্বত্ব কিনলেও মানের কথা ভাবনায় রেখে প্রডাকশনের দায়িত্ব নিজেদের হাতেই রেখেছে বিসিবি। আমরা যে টাকা দিচ্ছি, প্রডাকশনের খরচও এর অন্তর্ভুক্ত।”

তিনি জানালেন, শ্রীলঙ্কার বিপক্ষে সামনের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টিভি।  

কোভিড মহামারীর কারণে গত এক বছরে ক্রিকেট বিশ্বে অনেক ম্যাচই স্থগিত বা বাতিল হয়ে গেছে। সেই শঙ্কা আছে সামনেও। তবে বিসিবি থেকে আশ্বাস পাওয়ার কথা জানালেন ব্যান টেকের প্রধান নির্বাহী।

“বিসিবি আমাদের নিশ্চয়তা দিয়েছে, দেশের মাটিতে ম্যাচ আয়োজনের জন্য এমনভাবে জৈব-সুরক্ষা বলয় গড়ে তোলা হবে, যেটাতে কোনো ফাঁক থাকবে না। আশা করি, করোনাভাইরাসের জন্য আমাদের কোনো ম্যাচ বাতিল হবে না।”

“ দুর্ভাগ্যজনকভাবে যদি হয়েই যায় (বাতিল), আশা করি বিসিবি তখন আমাদের দিকটা দেখবে। ম্যাচ তো কমবেই না, বরং ম্যাচ বাড়তে পারে বলে উনারা আভাস দিয়েছেন।”  

এর আগে বিসিবির সম্প্রচার স্বত্ব পেয়েছিল গাজী টিভি। ২০১৪ সালে তারা ছয় বছরের জন্য স্বত্ব কিনেছিল ২ কোটি ২৫ হাজার ডলারে। সেই চুক্তির মেয়াদ শেষ গত বছরের এপ্রিলে। এরপর কোভিড মহামারীর কারণে থমকে ছিল নতুন চুক্তির প্রক্রিয়া।

২০২৩ সালের অক্টোবর পর্যন্ত আইসিসির ভবিষ্যৎ সফরসূচী চূড়ান্ত বলে এখন ওই সময় পর্যন্তই সম্প্রচার স্বত্ব বিক্রি করা হয়েছে।