মৃত্যুর হুমকি পেয়েছিলেন দু প্লেসি

আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেই আতঙ্ক ভর করেছিল ফাফ দু প্লেসির মনে। তখনই যে তিনি পেয়েছিলেন মৃত্যুর হুমকি! এক দশক আগের সেই কঠিন সময়ের কথা এখনও মনে পড়ে দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 12:26 PM
Updated : 18 May 2021, 12:26 PM

২০১১ সালের জানুয়ারিতে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পথচলা শুরু হয় দু প্লেসির। ওই বছরই হওয়া বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ পান তিনি। নিউ জিল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার-ফাইনাল ম্যাচটি ছিল তার দশম ওয়ানডে।

১২৪ রানে দল ৪ উইকেট হারানোর পর ব্যাটিংয়ে নেমেছিলেন দু প্লেসি। উইকেটে ছিলেন থিতু ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। তাদের ব্যাটে ২২১ রান তাড়ার স্বপ্ন দেখছিল দক্ষিণ আফ্রিকা।

দু প্লেসি মুখোমুখি হওয়া দ্বিতীয় বলেই নিতে যান সিঙ্গেল। তাতে রান আউট হয়ে যান ৩৫ রান করা ডি ভিলিয়ার্স। পাল্টে যায় খেলার মোড়। দু প্লেসি ৩৬ রান করলেও হার এড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৪৯ রানে হেরে ছিটকে পড়ে বিশ্বকাপ থেকে।

এরপরই মৃত্যুর হুমকি পেতে থাকেন তিনি। ছাড় দেওয়া হয়নি তার পরিবারকেও। ইএসপিএনক্রিকইনফোর ক্রিকেট মান্থলিতে সেই সময়ের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন দু প্লেসি।

“ওই ম্যাচের পর আমি মৃত্যু হুমকি পেয়েছিলাম। আমার স্ত্রীও পেয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুকে আমরা প্রচণ্ড ধাক্কা খেয়েছিলাম, ভয় পেয়েছিলাম। খুবই আপত্তিকর কিছু কথা বলা হয়েছিল, যার পুনরাবৃত্তি আমি করতে চাই না।”

“এসব বিষয় মানুষকে অন্তর্মুখী করে তোলে এবং সে খোলসে ঢুকে পড়ে। সব খেলোয়াড়কেই এমন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয় এবং এটা আমাদেরকে বাধ্য করে নিজেদের জগৎ ছোট করে রাখতে। এজন্যই দলে নিরাপদ পরিবেশ তৈরি করতে আমি প্রচণ্ড কষ্ট করেছি।”