ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে হাসান-আফ্রিদি-নুমান

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দারুণ বোলিংয়ের পুরস্কার পেয়েছেন হাসান আলি, শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। আইসিসি টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনজনই উঠেছেন ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2021, 11:05 AM
Updated : 12 May 2021, 11:05 AM

হারারেতে ইনিংস ও ১৪৭ জেতার পথে পাকিস্তানের প্রথম ত্রয়ী হিসেবে একই টেস্টে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি গড়েন হাসান, আফ্রিদি ও নুমান।

প্রথম ইনিংসে ২৭ রানে ৫ উইকেট নেওয়া পেসার হাসান ছয় ধাপ এগিয়ে আছেন ১৪ নম্বরে। তরুণ বাঁহাতি পেসার আফ্রিদি ৫২ রানে ৫ উইকেট নিয়ে ৯ ধাপ এগিয়ে উঠেছেন ২২ নম্বরে। নুমান ৮৬ রানে নেন ৫ উইকেট। ৪৬ ধাপ এগিয়ে এই বাঁহাতি স্পিনার আছেন ৫৪ নম্বরে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সব মিলিয়ে কেবল ছয়বার কোনো টেস্টে একই দলের তিন খেলোয়াড় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন।

এর মধ্যে আফ্রিদি ও নুমান দ্বিতীয় ইনিংসে নেন পাঁচটি করে উইকেট। ১৪৪ বছরের টেস্ট ইতিহাসে মাত্র দ্বিতীয়বার একই ইনিংসে ৫ উইকেট করে পেলেন দুই বাঁহাতি বোলার।

পাকিস্তানের একমাত্র ইনিংসে অপরাজিত ২১৫ রানের ইনিংস খেলে ওপেনার আবিদ আলি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এক লাফে এগিয়েছেন ৩৮ ধাপ। ৩৩ বছর বয়সী ওপেনার আছেন ৪০তম স্থানে।

১২৬ রানের ইনিংস খেলে ১৬তম স্থানে উঠে এসেছেন আজহার আলি। ১০৪ বলে ৯৭ রানের ইনিংসের জন্য ৩৫ ধাপ এগিয়ে ১১৬ স্থানে উঠে এসেছেন নুমান।

একমাত্র ইনিংসে ২ রান রানে আউট হয়ে পাকিস্তান অধিনায়ক বাবর আজম নেমে গেছেন ১০ নম্বরে।

জিম্বাবুয়ের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশড হওয়া সিরিজে বল হাতে উজ্জ্বল ছিলেন ব্লেসিং মুজারাবানি। ৮২ রানে ৩ উইকেট নেওয়া জিম্বাবুয়ের এই পেসার উঠে এসেছেন ৫১তম স্থানে। ৩৩ ও ৮০ রানের ইনিংসে ১৬ ধাপ এগিয়ে ৮১ নম্বরে আছেন রেজিস চাকাভা।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ স্থানে নেই কোনো পরিবর্তন। ব্যাটসম্যানদের প্রথম পাঁচটি স্থানও অপরিবর্তিত। সেরা ১০ অলরাউন্ডারের মধ্যেও আসেনি কোনো পরিবর্তন। ৩৩৮ পয়েন্ট নিয়ে পাঁচে আছেন সাকিব আল হাসান।