বাঁশের ব্যাটকে এমসিসির ‘না’

বাঁশের ক্রিকেট ব্যাট নিয়ে হইচই শুরুতেই থামিয়ে দিল মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। ক্রিকেটের আইনকানুনের এই অভিভাবক সংস্থার মতে, বাঁশের ব্যাট হবে অবৈধ। ক্রিকেটের বর্তমান আইনে কাঠ ছাড়া অন্য কোনো কিছুর তৈরি ব্যাট দিয়ে খেলার সুযোগ নেই বলে জানিয়েছে সংস্থাটি। সিনিয়র পর্যায়ের ক্রিকেটে ব্যাটের ব্লেড লেমিনেট করা বা প্রলেপ ব্যবহারের সুযোগও নেই এখনকার আইনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 11:41 AM
Updated : 11 May 2021, 11:41 AM

বাঁশ দিয়ে তৈরি ব্যাট নিয়ে আলোচনার শুরু কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে। গবেষকদের একজন, দার্শিল শাহ গার্ডিয়ানকে জানান, মূলত কাঠের ব্যাটের উচ্চমূল্যের কারণেই তারা বিকল্প কিছু নিয়ে গবেষণা করছিলেন। বাঁশ সেখানে বেশ স্বস্তা বিকল্প।

দার্শিলের দাবি, তাদের তৈরি এই বাঁশের ব্যাট কাঠের চেয়ে বেশি অনমনীয়, কঠিন ও শক্তিশালী। যদিও কাঠের ব্যাটের তুলনায় এটি একটু ভঙ্গুর। তবে এই ব্যাটের ‘সুইট স্পট’ অনেক বেশি, প্রায় ব্যাটের তলা পর্যন্ত তা বিস্তৃত। তাই ইয়র্কার বলেও যেমন ভালো শট খেলতে পারবেন ব্যাটসম্যানরা, অন্যান্য শটের ক্ষেত্রেও এটি হবে বেশি উপযোগী।

কিন্তু এই ব্যাট আরও শক্তিশালী হওয়াটাই একটা বড় বিপত্তি। এমসিসির বিবৃতিতে কাঠের ব্যাটের আইনী বাধ্যবাধকতার কথা মনে করিয়ে দেওয়ার পাশাপাশি এটাও বলা হয়েছে, বিভিন্ন সময়েই তারা পদক্ষেপ নিয়েছেন যাতে ব্যাট বেশি শক্তিশালী না হয়, ব্যাটের উপকরণের ক্ষেত্রে যেন সতর্ক থাকা হয় ও ব্যাটের আকার যেন সীমিত থাকে।

মূলত ব্যাট-বলের লড়াইয়ে ভারসাম্য যতটা সম্ভব ধরে রাখতেই ব্যাটের উপকরণ ও আকার নিয়ে এই সতর্কতা।

ব্যাট নিয়ে পরীক্ষা-নিরীক্ষাকে অবশ্য স্বাগত জানিয়েছে এমসিসি। ব্যাপারটি নিয়ে ক্লাবের আইন বিষয়ক উপ-কমিটির পরবর্তী সভায় আলোচনা করা হবেও জানিয়েছে তারা।