১১২ বছর পর নুমান-আফ্রিদি

এক ইনিংসে দুই বোলারের ৫ উইকেট খুব নিয়মিত না হলেও বিরল নয়। তবে দুই বাঁহাতি বোলারের ৫ উইকেট কতটা বিরল, সেটিই মনে করিয়ে দিলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নুমান আলি। ১৪৪ বছরের টেস্ট ইতিহাসে এই নজির মাত্র দুটি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2021, 06:20 AM
Updated : 11 May 2021, 06:20 AM

জিম্বাবুয়ের বিপক্ষে সোমবার শেষ হওয়া সিরিজের শেষ টেস্টের শেষ ইনিংসে ৫টি করে উইকেট শিকার করেন বাঁহাতি পেসার আফ্রিদি ও বাঁহাতি স্পিনার নুমান। এক ইনিংসে দুই বাঁহাতি বোলারের ৫ উইকেটের সবশেষ নজির ছিল ১১২ বছর আগের!

সেখানেও ছিলেন একজন পেসার ও একজন স্পিনার। ১৯০৯ অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ওই কীর্তি গড়েছিলেন পেসার জর্জ হার্স্ট ও স্পিনার কলিন ব্লাইথ।

ওই ম্যাচে অস্ট্রেলিয়ার ২০ উইকেটই শিকার করেছিলেন এই দুই বোলার মিলে। তবে প্রথম ইনিংসে হার্স্টের উইকেট ছিল ৪টি, ব্লাইথের ৬টি।

দুই বাঁহাতি পেসারের দারুণ কীর্তির এই টেস্ট দিয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমও ধরে রাখলেন তার জয়যাত্রা। পাকিস্তানের নেতৃত্বে প্রথম চার টেস্টের সবকটি জিতলেন বাবর। পাকিস্তানের আর কোনো অধিনায়কের প্রথম দুটির বেশি টেস্ট জয়ের নজির নেই।

বিশ্বরেকর্ডটা গড়তে অবশ্য এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে বাবরকে। ইংল্যান্ডের পার্সি চাপম্যান জিতেছিলেন অধিনায়ক হিসেবে প্রথম ৯ টেস্টই, ১৯২৬ থেকে ১৯৩০ সাল পর্যন্ত। প্রথম ৮ টেস্ট জয়ের কীর্তি আছে অস্ট্রেলিয়ার ওয়ারউইক আর্মস্ট্রংয়ের, ১৯২০-২১ সালে।