দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত গুনাবর্ধনে

স্বাধীন একটি দুর্নীতি দমন ট্রাইব্যুনালের রায় এসেছে আভিশকা গুনাবর্ধনের পক্ষে। তাতে দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হয়েছেন লঙ্কান এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 03:18 PM
Updated : 10 May 2021, 06:08 PM

দুই বছর আগে গুনাবর্ধনের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী বিধি ভাঙার অভিযোগ করেছিল আমিরাত ক্রিকেট বোর্ড।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এখন থেকে ক্রিকেটের সব ধরনের কার্যক্রমে অংশ নিতে পারবেন গুনাবর্ধনে।

শ্রীলঙ্কার হয়ে ৬ টেস্ট ও ৬১ ওয়ানডে খেলা গুনাবর্ধনের বিরুদ্ধে ২০১৯ সালের মে মাসে দুর্নীতির দুটি ধারা ভাঙার অভিযোগ উঠে। যার একটি- দুর্নীতি বিরোধী বিধি ভাঙার উপযাচক, উদ্দীপক হিসেবে কাজ করা বা ভাঙতে প্রবৃত্ত করতে সরাসরি বা পরোক্ষভাবে কাজ করা। আরেকটি- অন্যায় প্রস্তাব পেয়েও দুর্নীতি বিরোধী ইউনিটকে বিস্তারিত না জানানো।

অভিযোগ আনার পরই তাকে কোচিংয়ের দায়িত্ব থেকে সরিয়ে দেয় শ্রীলঙ্কা ক্রিকেট। শ্রীলঙ্কা ‘এ’ দল ও ইমার্জিং দলের কোচ হিসেবে কাজ করেছেন তিনি। অনেক ক্রিকেটারের ক্যারিয়ারে রেখেছেন ইতিবাচক প্রভাব।

অভিযোগ ওঠার পর থেকে সাময়িক নিষেধাজ্ঞায় ছিলেন গুনাবর্ধনে। অবশ্য শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন তিনি। ট্রাইব্যুনালের রায়েও সেটাই প্রমাণিত হলো।

এদিকে, আইসিসির স্বাধীন দুর্নীতি দমন ট্রাইব্যুনাল শ্রীলঙ্কার সাবেক পেসার ও কোচ নুয়ান জয়সার বিরুদ্ধে আনা চার অভিযোগের তিনটিই খারিজ করে দিয়েছে।

রায়ের বিস্তারিত সংশ্লিষ্টদের সময় মতো জানাবে ট্রাইব্যুনাল। এই ব্যাপারে আপিল করতে পারবে দুই পক্ষই। আইসিসি জানায়, বিস্তারিত লিখিতভাবে জানার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে তারা।

গত মাসে আইসিসির দুর্নীতি বিরোধী বিধির একাধিক ধারা ভাঙার দায়ে জয়সাকে ৬ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়। আমিরাত ক্রিকেট বোর্ডও তার বিরুদ্ধে টি-টেন লিগে দুর্নীতির চারটি ধারা ভাঙার অভিযোগ এনেছিল।