টেইলরকে আইসিসির তিরস্কার

ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় দল। দ্রুত রান তুলে জিম্বাবুয়েকে শক্ত ভিত গড়ে দেওয়ার পথে হাঁটছিলেন ব্রেন্ডন টেইলর। সেই সময়ই পাকিস্তানের আবেদনে সাড়া দিয়ে তাকে কট বিহাইন্ড দেন আম্পায়ার। এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় শাস্তি পেয়েছেন টেইলর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 12:07 PM
Updated : 10 May 2021, 12:07 PM

জিম্বাবুয়ের অভিজ্ঞ ব্যাটসম্যানকে তিরস্কার করেছে আইসিসি। সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে তাকে। ২৪ মাসের মধ্যে এটি তার দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের ঘটনা এটি। ফলো অনে পড়ে আবার ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে টেইলর ও রেজিস চাকাভার জুটিতে ভালোভাবেই এগোচ্ছিল। ইনিংসের ৩৭তম ওভারে শাহিন শাহ আফ্রিদির বলে টেইলরের কট বিহাইন্ডের আবেদন করে পাকিস্তান। সঙ্গে সঙ্গেই সাড়া দেন আম্পায়ার।

কিছুক্ষণ উইকেটে দাঁড়িয়ে থেকে টেইলর দেখান তার থাই প্যাডে লেগেছে বল। এই সিরিজে ছিল না আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা পদ্ধতি বা ডিআরএস। তার রিভিউ নেওয়ার সুযোগ ছিল না। তাই সিদ্ধান্ত মেনে না নিতে পেরে মাথা নাড়তে নাড়তে মাঠ ছাড়েন তিনি।

৩১ বলে ১০ চারে ৪৯ রানে আউট হন টেইলর। নিয়মিত অধিনায়ক শন উইলিয়ামসের অনুপস্থিতিতে দুটি টেস্টেই দলকে নেতৃত্ব দেন টেইলর।

দিন শেষে ম্যাচের চার আম্পায়ার অভিযোগ আনেন টেইলরের বিরুদ্ধে। ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের কাছে টেইলর দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

টেইলরের বিদায়ের পরই সেদিন হুড়মুড় করে ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইন আপ। শেষ জুটির দৃঢ়তায় কোনোমতে ম্যাচ নেয় চতুর্থ দিনে। সোমবার পাঁচ ওভার খেলতেই শেষ হয়ে যায় তাদের লড়াই।

পাকিস্তান ম্যাচটি জিতে নেয় ইনিংস ও ১৪৭ রানে। প্রথম টেস্টের পর দ্বিতীয় টেস্টও জিম্বাবুয়ে হারে ইনিংস ব্যবধানে।