আইসিসির এপ্রিলের সেরা বাবর, হিলি

দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন বাবর আজম। স্বদেশি ফখর জামান ও নেপালের কুশাল ভুরতেলকে পেছনে ফেলে আইসিসির এপ্রিল মাসের সেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার জিতেছেন পাকিস্তান অধিনায়ক। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার কিপার-ব্যাটার এলিসা হিলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2021, 10:04 AM
Updated : 10 May 2021, 10:08 AM

গত মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বেছে নেওয়া হয়েছে সেরা দুই জনকে। সোমবার তাদের নাম ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ নির্ধারণী ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেন বাবর। ওই পারফরম্যান্সের সুবাদে পাওয়া ১৩ রেটিং পয়েন্ট নিয়ে পৌঁছে যান ক্যারিয়ার সেরা ৮৬৫ পয়েন্টে। একই সঙ্গে বিরাট কোহলিকে সরিয়ে ওঠেন আইসিসির ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। সর্বোচ্চ রান করে জেতেন সিরিজ সেরার পুরস্কার।

এরপর তিনি একই দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে খেলেন পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস, ৫৯ বলে ১২২ রান। জিম্বাবুয়ের বিপক্ষেও টি-টোয়েন্টিতে খেলেন দারুণ দুটি ইনিংস।

পুরস্কারটা বাবরেরই প্রাপ্য বলে মনে করেন আইসিসির ভোটিং একাডেমির সদস্য ও সাবেক পাকিস্তান অধিনায়ক রমিজ রাজা।

“সাদা বলের ক্রিকেটে ব্যাটসম্যানরা দুইভাবে ব্যাট করে। একটি হলো পেশি শক্তি দিয়ে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়া। আরেকটি বাবর আজমের মতো, কবজির জোর, আত্মবিশ্বাস, বিচক্ষণতা দিয়ে ব্যাটিং করা। সে-ই এই পুরস্কার পাওয়ার যোগ্য।” 

মেয়েদের এপ্রিলের সেরা হতে হিলি পেছনে ফেলেন স্বদেশি পেসার মেগান শুট ও নিউ জিল্যান্ডের অফ স্পিনার লি ক্যাসপারেককে। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তিনি ৫১.৬৬ গড় ও ৯৮.৭২ স্ট্রাইক রেটে করেন ১৫৫ রান। যা সিরিজের সর্বোচ্চ।

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

প্রথম তিন মাসে সেরা পুরুষ ক্রিকেটারের স্বীকৃতি পান ভারতের ক্রিকেটাররা। জানুয়ারিতে রিশাভ পান্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন অশ্বিন ও মার্চে ভুবনেশ্বর কুমার। আর এই তিন মাসে সেরা নারী ক্রিকেটার হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল, ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট ও দক্ষিণ আফ্রিকার লিজেল লি।